• শ্রীলংকার বাংলাদেশ সফর
  • " />

     

    'টাইমড আউট' উদযাপন না নিয়ে যা বললেন শান্ত, মেন্ডিসরা।

    'টাইমড আউট' উদযাপন না নিয়ে যা বললেন শান্ত, মেন্ডিসরা।    

    সেই নিদাহাস ট্রফি থেকে উত্তাপ ছড়িয়ে চলেছে বাংলাদেশ-শ্রীলঙ্কা দ্বৈরথ। উত্তেজনাটা লেশমাত্র কমেনি এখনও। বরং ‘টাইমড আউট’ বিতর্ক যেন নতুন করে আগুনে ঘি ঢেলেছে। সিরিজ জয় শেষে দলগতভাবে সেই উদযাপন করে শ্রীলঙ্কার ক্রিকেটাররা উসকে দিলেন সেই বিতর্ক।

    সংবাদ সম্মেলনে এসে যথারীতি সেই প্রশ্নের সম্মুখীন হতে হল দুর্দান্ত এক ইনিংস খেলে সিরিজ জয়ের রাস্তা বানিয়ে দেওয়া কুশল মেন্ডিসকে। প্রথমে প্রশ্নটা কৌতুকের ছলে এড়িয়েই যেতে চেয়েছিলেন, “কেউ একজন টাইমড আউট উদ্‌যাপন করছিল। আমি জানি না কেন করছিল।” পরে অবশ্য এতো রাখঢাক রাখার বালাই দেখা গেল না তার মাঝে। অকপটে শিকার করে নিলেন, “আমরা আমাদের উদ্‌যাপন করছি। আমরা উদ্‌যাপন করছি, কারণ আমরা খুশি।”

    তবে সিরিজ হারে হতাশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত বিষয়টাকে ওভাবে হেসে উড়িয়ে দেননি। আবার একেবারেই যে রেগেমেগে একাকার তাও নয়। মাঠে শেষদিন অপ্রীতিকর ঘটনা ঘটেছে। হ্যাটট্রিকের মাঝের উইকেট হিসেবে হৃদয় আউট হওয়ার পর লঙ্কানদের দিকে তেড়েফুঁড়ে গিয়েছিলেন। মাঠের সেসব ঝামেলা মাঠেই রেখে আসার পক্ষপাতি বাংলাদেশ অধিনায়ক।

    শুধু সেসব নয়, বহু আগে ঘটে যাওয়া ঘটনা এখনও পুষে রাখতে নারাজ তিনি, “আক্রমণাত্মকভাবে সামলানোর কিছু নেই। ওরা এখনো টাইমড আউট থেকে বের হতে পারেনি। আমার মনে হয় বের হওয়া উচিত। বর্তমানে থাকা উচিত। আমার মনে হয় আমরা নিয়মের বাইরে কিছু করিনি। ওরা একটি বেশিই মাতামাতি করছে, করুক। আমরা এটা নিয়ে চিন্তিত না।”

    প্রায় দুই বছর পরে ঘরের মাঠে টি-টোয়েন্টি সিরিজ হেরে বসা নিয়েই বরং বেশি চিন্তা করতে চান শান্ত। তবে সেই নাগিন নাচ থেকে শুরু করে সাকিব-ম্যাথিউজ কান্ডে জন্ম নেওয়া টাইমড আউট বিতর্ক - দুই দলের মুখোমুখি হওয়া মানেই যেন চায়ের ক্যাপে অন্য প্রসঙ্গে ঝড়!