• ইউরো ২০২৪
  • " />

     

    পর্তুগালের জার্সিতে খেলা চালিয়ে যাওয়ার ইঙ্গিত রোনালদোর

    পর্তুগালের জার্সিতে খেলা চালিয়ে যাওয়ার ইঙ্গিত রোনালদোর    

    ফ্রান্সের কাছে টাইব্রেকারে হেরে বিদায় নেওয়ার পর পর্তুগাল কোচ রবার্তো মার্টিনেজ জবাব দিয়েছিলেন, রোনালদো নিজে থেকে অবসর নিয়ে কোনো সিদ্ধান্ত জানায়নি; জানানোর মতো সময়ও আসেনি, কারণ ম্যাচ সবে শেষ হয়েছে। তবে কোচের ইঙ্গিত মিলল স্বয়ং ক্রিশ্চিয়ানো রোনালদোর ইন্সটাগ্রাম পোস্টে। অবসর সংক্রান্ত কোনো কথা তো বলেননি বটেই, সেই সাথে ইঙ্গিত দিয়েছেন ভবিষ্যতেও জাতীয় দলের জার্সি গায়ে চড়ানোর।

    আগের ম্যাচে স্লোভেনিয়ার বিপক্ষে ম্যাচের মধ্যে পেনাল্টি মিস করে কান্নায় ভেঙে পড়েছিলেন। তবে ফ্রান্সের বিপক্ষে হেরে বিদায় নেওয়ার পর যেন শোকে পাথর হয়ে গিয়েছিলেন রোনালদো। নেই কোনো অভিব্যক্তি, নেই কোনো প্রকাশ। কিছুক্ষণ মাটিতে বসে থেকে মাথা নিচু করেই পরে টানেল দিয়ে বের হয়ে গিয়েছিলেন। দিন বাদে সামলে নিয়েই যেন সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করলেন, "আপনারা আমাদের যা কিছু দিয়েছেন তার জন্য আমরা কৃতজ্ঞ; এই পর্যন্ত আমরা যা কিছু পেয়েছি আপনাদের জন্যই। মাঠে ও মাঠের বাইরে, এই দলটার ধারা সম্মানের সাথে অব্যাহত রাখা হবে। আমরা ভবিষ্যতের জন্য কাজ করে যাব, একসাথেই।"

    ক্রোয়েশিয়ার বিপক্ষে ইউয়েফা নেশনস লিগের ম্যাচ দিয়ে মাঠে ফিরবে পর্তুগাল। রোনালদোকে হয়ত তাই সেখানে দেখা যেতে পারে।

    তবে এবারের ইউরোটা যে তার শেষ ইউরো সেটা পরিস্কার করেই জানিয়ে দিয়েছেন আগেই। ইউরোর ইতিহাসের সর্বোচ্চ অ্যাসিস্টের রেকর্ড করলেও এবারই প্রথম পুরো আসরে গোলের দেখা পাননি রোনালদো। এছাড়াও ইউরোর ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ শট নিয়েও কোনো গোল না করতে পারার অনাকাঙ্ক্ষিত রেকর্ড গড়েছেন তিনি (২৩)। ওপেন প্লে থেকে এই প্রথম কোনো আন্তর্জাতিক টুর্নামেন্টে গোল করতে না পারা রোনালদো শুধু ইউরো নয়, পর্তুগালের জার্সিতেও তাই শেষ ম্যাচ খেলে ফেলেছিলেন বলে ধারণা ছিল অনেকের। তবে আন্তর্জাতিক ক্যারিয়ারের সর্বোচ্চ গোলাদাতা ও ২০১৬ ইউরো জয়ীকে হয়ত পর্তুগালের জার্সিতে আবারও দেখা যাবে।