• ইউরো ২০২৪
  • " />

     

    ইউরোর পরেই জাতীয় দল থেকে অবসরে যাবেন মোরাতা?

    ইউরোর পরেই জাতীয় দল থেকে অবসরে যাবেন মোরাতা?    

    আলভারো মোরাতা - ছুটতে থাকা স্পেনের অধিনায়ক এবার তিনি। অথচ স্প্যানিশ সমর্থকদের ওপর তিনি এতটাই বিরক্ত যে আসরের মাঝপথেই ইঙ্গিত দিয়েছেন, এই ইউরোর পরেই হয়ত জাতীয় দলের হয়ে আর খেলবেন না তিনি।

    জার্মানির বিপক্ষে মিকেল মেরিনোর অতিরিক্ত সময়ের শেষ মুহূর্তে করা গোলে অসাধারণ এক জয় দিয়ে সেমি-ফাইনালে গিয়েছে স্পেন। সেই ম্যাচের পরেই মোরাতাকে দেখা যায় অশ্রুসিক্ত অবস্থায়। গুজব রটে গিয়েছিল, বদলি হয়ে ওঠে যাওয়ার পর বেঞ্চে বসে নাকি হলুদ কার্ড দেখেছেন। পরের ম্যাচে দুই হলুদ কার্ডে মাঠে নামতে পারবেন না বলেই নাকি কাঁদছিলেন। তবে এর পুরোটাই বানোয়াট! আর তাতেই বেজায় চটেছেন মোরাতা, "ওইদিন শুনলাম, লোকে বলাবলি করছে যে আমি নাকি সাইডলাইনে কাঁদছিলাম হলুদ কার্ড দেখার জন্য। এটা কী ধরনের আজগুবি কথা! আমি কেঁদেছি আনন্দে, কেঁদেছি অধিনায়ক হিসেবে দলকে সেমি-ফাইনালে তোলার আনন্দে। এসব কারণে আমি তো কখনও কারো সমালোচনা করতাম না! কিন্তু দেখুন আমাকে এসব সইতে হচ্ছে। ইউরো জেতার জন্য যদি আমি আমার হাত কেটে ফেলি তাও বোধহয় আমাকে কথা শুনতে হবে।"

    সেই সাথে স্পেনের হয়ে আর খেলা না চালানোর ইঙ্গিতও দিয়েছেন। তবে ওই বিষয়ে বেশি কিছু বলেননি স্প্যানিশ অধিনায়ক, "স্পেনের হয়ে হয়ত এটাই আমার শেষ টুর্নামেন্ট। তবে এটা নিয়ে এখন বেশি কথা বলতে চাচ্ছি না।"

    মোদ্দা কথা, স্পেনের মানুষজনের ওপর বেজার মোরাতা। এর আগে জনসম্মুক্ষেই অ্যাটলেটিকো মাদ্রিদের আস্থা হারানো নিয়ে মুখ খুলেছিলেন। এর আগে স্পেনের বাইরে জুভেন্টাস ও চেলসির হয়ে খেলা এই ফরওয়ার্ড মনে করেন স্পেনের মানুষজন মোটা দাগে অকৃতজ্ঞ, "স্পেনে বোধহয় আমার জন্য সুখী থাকাটা বড্ড কঠিন। স্পেনের বাইরে গেলে যে আমার দিন ভালো কাটে এটা নিয়ে কোনো সন্দেহই নেই। সবচেয়ে বড় কথা, বাইরে আমি সম্মান পাই। আর স্পেনে কারো জন্য বা কোনোকিছুর জন্যই মনে হয় মানুষের কোনো সম্মান নাই।"

    হলুদ কার্ড দেখার গুজবকে পেছনে ফেলে মোরাতা তাই চেষ্টা করবেন ফ্রান্সের সাথে সুযোগ পেলে নিজের সময়টা উপভোগ করার, "আমি চেষ্টা করছি আসরটা উপভোগ করার, কারণ স্পেনের হয়ে হয়ত এগুলোই আমার শেষ কয়টা ম্যাচ। ভবিষ্যতে যা হবার হবে, ওসব পরে দেখা যাবে। একদিন হয়ত এরাই আমাকে মিস করবে। যত দিন গড়াচ্ছে, ততই আমার মনে হচ্ছে আমার দিন ঘনিয়ে আসছে। এজন্যই আমি সবটাই উপভোগ করার চেষ্টা করছি, এজন্যই আমি আনন্দে কাঁদি। আর এজন্যই আমি পরের বারও কাঁদব, সেটা আনন্দের মুহূর্তেই হোক বা খারাপ মুহূর্তে।"

    ৩১ বছর বয়সী মোরাতা স্পেন যদি ছাড়েনও, দেশ ছাড়ছেন না। এর আগে তেমনটা ইঙ্গিত দিলেও পরে এই স্ট্রাইকার বলেছেন, অ্যাটলেটিকো মাদ্রিদের হয়ে কোনো শিরোপা না জিতে দল ছাড়ছেন না তিনি।