• রিও অলিম্পিক ২০১৬
  • " />

     

    ইতিহাস গড়লেন চীনের মিনজিয়া

    মঞ্চটা প্রস্তুত ছিল, ফর্মটাও কথা বলছিল ৩১ ছুঁই ছুঁই করা চীনা ডাইভারের হয়ে। রিও অলিম্পিকও হতাশ করেনি উ মিনজিয়াকে। আজ ৩ মিটার সিনক্রোনাইজড স্প্রিংবোর্ড ডাইভিং ইভেন্টে শি টিংমাও-উ মিনজিয়া জুটি প্রায় ৩২ পয়েন্টের বিশাল ব্যবধানে বাকি সবাইকে পেছনে ফেলে জিতেছেন স্বর্ণ। সিনক্রোনাইজড সুইমিংয়ের ইতিহাসে সবচেয়ে বেশি পদক এখন মিনজিয়ার।

     

    এতদিন স্বদেশী ফু মিনজিয়া, গুও জিংজিং এবং আমেরিকার গ্রেগ লুগানিসের সাথে সবচেয়ে বেশি স্বর্ণের (৪টি) শীর্ষস্থান ভাগাভাগি করলেও এককভাবে সবচেয়ে বেশি স্বর্ণপদক জয়ী অলিম্পিক ডাইভার (৫টি) এখন উ মিনজিয়া। এছাড়া ডাইভিং ডিসিপ্লিনে সবচেয়ে বেশি পদকের (৭টি) রেকর্ডটাও তাঁর। সাথে করেছেন ইতিহাসের একমাত্র ডাইভার হিসেবে টানা টানা ৪ অলিম্পিকে স্বর্ণ জয়ের রেকর্ড।

    শুরুটা ২০০৪ এথেন্স অলিম্পিকে। গুও জিংজিংকে সঙ্গী করে ৩ মিটার সিনক্রোনাইজড স্প্রিংবোর্ডে জিতলেন স্বর্ণ, সাথে একক ইভেন্টে জিংজিং এর পেছনে থেকে রূপা।

    বেইজিং অলিম্পিকে চিরচেনা পুলে দলগত ইভেন্টের স্বর্ণটা ধরে রাখলেন এই জুটি, আর এককে জিংজিং আবার স্বর্ণ জিতলেও মিনজিয়া পেলেন ব্রোঞ্জ।

    ২০১১-তে গুওর অবসরের পর ১০ বছরে চারবার বিশ্ব চ্যাম্পিয়নশিপ আর দুবার অলিম্পিক শিরোপাজয়ী ইতিহাস সেরা জুটিটা ভেঙ্গে যায়। কিন্তু নতুন জুটি হেজিকে নিয়ে লন্ডন অলিম্পিকের দলগত শিরোপাটা পাঠিয়েছিলেন চীনের ঘরেই। সেবার অবশ্য ব্যক্তিগত ইভেন্টে ছাড় দেননি কাউকে। ৩ মিটার স্প্রিংবোর্ডে জিতেছিলেন প্রথম একক স্বর্ণ।

    বিশ্ব চ্যাম্পিয়নশিপের ৮টি স্বর্ণ আর অলিম্পিকেরগুলো মিলিয়ে ডাইভিং ইতিহাসের সেরাদের ছোট্ট তালিকাতেও নিজের স্থানটা পাকাপোক্ত করলেন চীনা তারকা।   

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন