• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    মুলারের জোড়া গোলে জিতল জার্মানি

    মুলারের জোড়া গোলে জিতল জার্মানি    

    বিশ্বকাপ জয়ীদের ২০১৮ বিশ্বকাপ বাছাইপর্বের সূচনাটা হল রাজার মতোই। অসলোতে নরওয়ের বিপক্ষে দাপুটে এক জয়েই  নিজেদের বাছাইপর্বের ক্যাম্পেইনটা শুরু করল জার্মানি। নরওয়ের বিপক্ষে জার্মানদের জয়টা  ৩-০ গোলের।

    স্কোরলাইনটাকে অবশ্য মার্জিতই বলতে হবে নরওয়েজিয়ানদের জন্য! পুরো ম্যাচে গোলমুখে একটি কিকও করতে না পারা নরওয়ের হারটা হতে পারত আরও বড় ব্যবধানে। ম্যাচের মাত্র ১৫ মিনিটে প্রথম গোল করা জার্মানরা ম্যাচের শেষ গোলটি করে ৬০ মিনিটে। বাকি সময় গোল করে 'সি' গ্রুপের শীর্ষস্থানে ব্যবধানটা আরও বাড়িয়ে নিতে পারতেন মুলাররা।



    জার্মানির জয়ে সবচেয়ে বড় অবদান থমাস মুলারেরই। ফ্রান্সের কাছে সেমিতে বাদ পড়ে শেষ হওয়া ইউরো মিশনটা মুলার জন্য ব্যর্থতারই ছিল। সেখান থেকে ঘুরে দাঁড়ানোর ইঙ্গিতই দিলেন এই ম্যাচে। মুলার করেছেন জোড়া গোল, মাঝের গোলটি ২১ বছর বয়সী মিডফিল্ডার জশুয়া কিমিচের। 

    ম্যাচের ১৫ মিনিটে বক্সের ভেতরের জটলা থেকে প্রথম গোলটি করেন মুলার। ওই আক্রমণে মুলারের প্রথম কিকটি নরওয়ে ডিফেন্ডার ঠেকিয়ে দিলেও, বল এসে পড়ে মুলারের কাছেই। ফিরতি কিকে গোল করে দলকে এগিয়ে দেন বায়ার্ন মিউনিখের ফরোয়ার্ড। ৬০ মিনিটে ম্যাচের তৃতীয় আর নিজের দ্বিতীয় গোলটি করেন হেড থেকে।

    প্রথমার্ধ শেষ মুহুর্তে জার্মানিকে দুই গোলের লিড এনে দিয়েছিলেন জশুয়া কিমিচ। জার্মানির হয়ে নিজের প্রথম গোলটি মনে রাখার মতোই হল তরুণ এই মিডফিল্ডারের। থমাস মুলারের পাস থেকে কোনাকুনি এক শটে গোল করে জার্মানিকে প্রথমার্ধ শেষের আগেই সহজ জয়ের আভাসটা দিয়েই রেখেছিলেন এই তরুন।