• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    ইচ্ছা করে জেতানো হয়েছে ইংল্যান্ডকে!

    ইচ্ছা করে জেতানো হয়েছে ইংল্যান্ডকে!    

    ম্যাচের নির্ধারিত সময়ও শেষ। যোগ করা সময়ও পেরিয়ে গেছে। রেফারি শেষ বাঁশি কেন বাজাচ্ছেন না, সেটি নিয়েই যখন ফিসফাস, অ্যাডাম লালানার গোলে স্লোভাকিয়ার বিপক্ষে স্মরণীয় জয় পায় ইংল্যান্ড। কিন্তু এই জয় নিয়েই এখন প্রশ্ন তুলেছেন স্লোভাকিয়ার ডিফেন্ডার জান ডুরিকা। রেফারি মিলোরাদ মাযিক টাকা নিয়ে ইংল্যান্ডকে জিতিয়ে দিয়েছেন, এমন অভিযোগও তুলেছেন!

     

    ইংল্যান্ডের কোচ হিসেবে দায়িত্ব নেয়ার পর এটি ছিল স্যাম অ্যালারডাইসের প্রথম ম্যাচ। সেই ম্যাচ নিয়ে এরকম ডুরিকার মন্তব্য হৈচৈ ফেলেছে ফুটবল বিশ্বে। ম্যাচের ৫৭ মিনিটের মাথায় স্লোভাকিয়ার মার্টিন স্কারটেল দ্বিতীয়বার হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন। ঘটনাটি ডুরিকার একেবারেই পছন্দ হয়নি, “মনে হচ্ছে রেফারি ইচ্ছা করেই স্কারটেলকে কার্ড দেখিয়েছেন। হয়ত রেফারি আগে থেকেই জানতেন কি করতে হবে! তারা বরাবরই শক্তিশালী দলের পক্ষ নেয়। এভাবে ফাউল করার আগেই কার্ড দেখানোর কোন মানেই হয় না।”

    ৩৪ বছর বয়সী এই ডিফেন্ডার দাবি করেছেন ইংল্যান্ডকে গ্রুপ চ্যাম্পিয়ন করতেই এরকম কাজ করা হয়েছে, “গ্রুপ থেকে মূলপর্বে একটি দলই যেতে পারে। ব্যাপারটা অনেকটা এরকম, ইংল্যান্ড থাকতে স্লোভাকিয়া কেন বিশ্বকাপে যাবে! তারা যদি ভালো খেলে জিতত তাহলে এসব বলতাম না। কিন্তু তাদের গোল করার পরপরই শেষ বাঁশি বাজল। এটা মেনে নিতে পারছি না।”

    ১০ জনের দলে পরিণত হওয়ায় ইংল্যান্ড বেশি সুবিধা পেয়েছে বলেও মনে করেন ডুরিকা, “ ওরা জানত , ১০ জনের দলে পরিণত হয়ে আমরা কিছুটা দুূর্বল হয়ে গিয়েছি । আক্রমণের ধারও বাড়িয়ে দিয়েছিল, কিন্তু কোন সুযোগ তৈরি করতে পারেনি নির্দিষ্ট সময়ে। এজন্যই ম্যাচ হেরে আমাদের হতাশাটা বেশি।”

    যে হ্যারি কেইনকে ফাউল করার অপরাধে কার্ড দেখেছিলেন স্কারটেল, সেই কেইন মনে করেন রেফারি ঠিক কাজটাই করেছেন, “সে আরও অনেকবার ফাউল করেছিল আমাকে। তাঁর লাল কার্ড দেখা সময়ের ব্যাপার ছিল মাত্র। প্রথম হলুদ কার্ড দেখার পর রেফারি আরও দুইবার তাঁর সাথে কথা বলেছে এসব নিয়ে। হলুদ কার্ড দেখার পর এরকম ছেলেমানুষি করলে আপনাকে মাঠের বাইরে যেতেই হবে।”

    এখন দেখার বিষয় ডুরিকার এর মন্তব্যের পর উয়েফা কোন তদন্ত করে দেখবে কিনা ম্যাচটি নিয়ে।