• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    আর্জেন্টিনার ড্র, ব্রাজিলের বড় জয়

    আর্জেন্টিনার ড্র, ব্রাজিলের বড় জয়    

    দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে আবারও ড্র করেছে আর্জেন্টিনা। পেরুর বিপক্ষে দু'বার এগিয়ে গিয়েও লিড ধরে না রাখতে পারায় ২-২ গোলে ড্র করে এই নিয়ে টানা দ্বিতীয় ম্যাচে পয়েন্ট ভাগাভাগি করতে হয়েছে মেসিবিহীন আর্জেন্টিনা দলকে। লা আলবিসেলেস্তেরা জয়ের মুখ দেখতে না পারলেও তিতের ব্রাজিল কিন্তু আছে দারুণ ছন্দে। বলিভিয়ার বিপক্ষে ৫-০ গোলের বড় জয় দিয়ে নিজেদের পুরোনো ফর্মে ফেরার ইঙ্গিতই দিচ্ছে সেলেকাওরা।

    পেরুর লিমায় ম্যাচের মাত্র ১৫ মিনিটে ডিফেন্ডার রোমেরো ফুয়েনস মরির গোলে এগিয়ে যায় আর্জেন্টিনা। জাতীয় দলের হয়ে প্রথম গোল পাওয়ার দিনটা অবশ্য শেষ পর্যন্ত ভালো যায়নি মরির। ৮৩ মিনিটে পেরুকে পেনাল্টি উপহার দিয়ে ম্যাচে ফেরার সুযোগটা তিনিই করে দিয়েছিলেন!

    ১৫ মিনিটের মাঝেই ১-০ গোলে এগিয়ে গেলেও দ্বিতীয়ার্ধে পেরু শক্তিশালীভাবেই ফিরে আসে ম্যাচে। এক ঘন্টা না পেরুতেই ম্যাচে সমতা আনেন গুয়েরেরো। ১-১ এ সমতা আসার পর আক্রমণে ধার বাড়ায় পেরু। একের পর এক আক্রমণ চালিয়ে গেলেও আর্জেন্টিনার জালে বল জড়াতে না পারার খেসারতটা দিতে হয় কিছুক্ষণ পরই। 

    ৭৮ মিনিটে হিগুয়েইনের গোলে এগিয়ে যাওয়ার পর মনে হচ্ছিল জয় নিয়েই পেরু থেকে ফিরতে পারবে আর্জেন্টিনা। তবে এই দফায়ও লিড ধরে রাখতে ব্যর্থ বাউজার শিষ্যরা! প্রতিপক্ষকে পেনাল্টি বক্সের মধ্যে ফাউল করে পেরুকে ম্যাচে ফিরে আসার সুযোগ করে দেয় আর্জেন্টিনা। পেনাল্টি থেকে গোল করে ম্যাচে ২-২ গোলের সমতা আনেন ক্রিস্টিয়ান কুয়েভা। 

     


    আর্জেন্টিনার দুর্দশা না কাটলেও ব্রাজিল কিন্তু আছে দারুণ ছন্দে। বলিভিয়ার বিপক্ষে ফেভারিট হিসেবেই শুরু করেছিল তারা, বড় জয়ে দিয়ে যেন তারই প্রমাণ রেখেছে তিতের দল। এই নিয়ে টানা তিন ম্যাচেই নতুন কোচ তিতের অধীনে জয় পেল ব্রাজিল।

    বলিভিয়ার বিপক্ষে ৫-০ গোলের জয়ের প্রথম গোলটি করেন নেইমার। ১১ মিনিটেই দলকে এগিয়ে দেন। এরপর ম্যাচের ৪৩ মিনিটের মধ্যেই ৪-০ গোলে এগিয়ে গিয়ে বড় জয়ের ইঙ্গিত দেয় সেলেকাওরা। দ্বিতীয়ার্ধে অবশ্য মাত্র একবারই বলিভিয়ার জালে বল জড়াতে পেরেছে ব্রাজিল। ৭৬ মিনিটে ফারমিনো করেন পঞ্চম গোলটি।

    নেইমারের ১১ মিনিটের গোলের পর একে-একে গোলের দেখা পান কুতিনহো, ফিলিপে লুইস ও গ্যাব্রিয়েল জিসাস।