• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    ক্ষোভে-দুঃখে অবসরের ঘোষণা পিকের

    ক্ষোভে-দুঃখে অবসরের ঘোষণা পিকের    

     

    কাতালানদের স্বাধীনতা ইস্যু নিয়ে কম বিতর্ক হয়নি। আর এই প্রসঙ্গে জেরার্ড পিকে সমালোচিত হয়েছেন বহুবার, নিজ দেশের দর্শকের দুয়োধ্বনিও শুনতে হয়েছে। এতকিছুর পরেও খেলা চালিয়ে গিয়েছিলেন। কিন্তু গতকালের ঘটনার পর সহ্যের সীমা ছাড়িয়ে গেছে এই বার্সা ডিফেন্ডারের। ২০১৮ বিশ্বকাপের পর অবসর নেয়ার ঘোষণা দিয়েছেন পিকে।

    গতকাল আলবেনিয়ার বিপক্ষে বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচের আগে জার্সির হাতা ছোট করে ফেলেছিলেন। আর এতেই দর্শকরা খেপেছেন। তাদের মতে পিকে ইচ্ছা করেই স্পেনের জাতীয় পতাকার লোগো ছিঁড়ে ফেলেছেন খেলায় নামার আগে। কিন্তু পিকে এই অভিযোগ একেবারেই অস্বীকার করেছেন, “এই কাজ আগেও অনেকে করেছেন। আমি সবকিছুই করেছি। অনেকেই মনে করেন আমার না থাকাটাই দলের জন্য ভালো হবে। আমি আর সহ্য করতে পারছি না।”

    কাতালানদের স্বাধীনতা অর্জনে গণভোটের আগে বলা কিছু কথায় তাঁকে বিশ্বাসঘাতক উপাধিও পেতে হয়েছিল। এবার তাই ক্ষোভে খেলাই ছেড়ে দেয়ার কথা বললেন পিকে, “দর্শকের এসব কথা আমার ধৈর্যের বাঁধ ভেঙে দিয়েছে। যদিও রাশিয়া বিশ্বকাপের পর আমার বয়স ৩১ থাকবে, তবুও আমি খেলা ছেড়ে দেবো।”

    সিদ্ধান্তটা শুধুমাত্র কালকের ঘটনার জন্য নয় বলেই জানান পিকে, “ এটা হুট করে নেয়া সিদ্ধান্ত নয়। এই ব্যাপারে অনেক ভেবেছি আমি। এটা আজকের ঘটনার জন্য না। আমি সবসময় নিজের সেরাটা দেই, তবুও এরকম কথা শুনতে ভালো লাগে না। জাতীয় দলের হয়ে সবকিছুই জিতেছি। ১০০তম ম্যাচ খেলার চেষ্টা করব। এখন আমার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে বিশ্বকাপ।”


    জাতীয় দল ছাড়লেও বার্সার হয়ে খেলে যেতে চান আরও অনেক বছর, “জীবন সামনের দিকে এগিয়ে যাবে। আমি বার্সেলোনার হয়ে আরও অনেক বছর খেলতে চাই।”