• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    অবশেষে ফ্রান্সে হাসলেন পগবা

    অবশেষে ফ্রান্সে হাসলেন পগবা    

    রেকর্ড ট্রান্সফার ফিতে জুভেন্টাস থেকে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দিয়েছিলেন এই মৌসুমে। কিন্তু নিজের নামের প্রতি খুব একটা সুবিচার করতে পারেননি পল পগবা,  শুনতে হয়েছে অনেক সমালোচনাও। ফ্রান্সের হয়েও গত ম্যাচে পগবাকে নিয়ে সমালোচনা শুরু হয়ে গিয়েছিল। কিন্তু মাঠেই জবাবটা দিলেন পগবা, তাঁর দুর্দান্ত এক গোলে বিশ্বকাপ বাছাইপর্বের গুরুত্বপূর্ণ ম্যাচে নেদারল্যান্ডসকে ১-০ গোলে হারিয়েছে ফ্রান্স।

    নেদারল্যান্ডসকে অ্যামস্টারডাম অ্যারেনায় ম্যাচের শুরু থেকেই পগবা, গ্রিজম্যান, মাতুইদিরা একের পর এক আক্রমণ করতে থাকেন। তবে কিছুতেই গোল আসছিল না। অবশেষে ম্যাচের ৩০ মিনিটে ২৫ গজ দূর থেকে নেয়া দারুণ এক শটে দলকে এগিয়ে দেন পগবা। তবে সেটির জন্য ডাচ গোলরক্ষক স্টেলেকেনবার্গকে কিছুটা দায় নিতে হবে, হাত দিয়ে ধরেও যে গোলটা ঠেকাতে পারেননি!

    পিছিয়ে পড়া হল্যান্ড ৪২ মিনিটে পেনাল্টির জোরালো আবেদন জানায়, তবে রেফারি তা নাকচ করে দেন। প্রথমার্ধে তাই হতাশা নিয়েই মাঠ ছাড়তে হয় ডাচদের।

    দ্বিতীয়ার্ধে অনেকগুলো সুযোগ মিস করেছে দুই দলই। ৬১ মিনিটে রিক কার্সড্রপের শট গোলপোস্টের উপর দিয়ে চলে যায়। ৬৬ মিনিটে পগবাও সুযোগ হাতছাড়া করেছেন। শেষ পর্যন্ত পগবার করা ওই গোলের সুবাদেই জয় নিয়ে মাঠ ছাড়ে ফ্রান্স।

    এই জয়ে বাছাইপর্বের ‘ এ’ গ্রুপের শীর্ষে উঠে এল ফ্রান্স, তিন ম্যাচে তাদের পয়েন্ট ৭। সমান পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে সুইডেন। বাছাইপর্বে প্রথম হারের স্বাদ পাওয়া ডাচরা ৪ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে। গ্রুপের অন্য ম্যাচে নিজেদের মাঠে বুলগেরিয়াকে ৩-০ ব্যবধানে হারিয়েছে সুইডেন। নিজেদের মাঠে লুক্সেমবার্গের সঙ্গে ১-১ ড্র করেছে বেলারুশ।