• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    তালি নয়, মহররমের স্লোগান!

    তালি নয়, মহররমের স্লোগান!    

    বিশ্বকাপ বাছাইপর্বে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ইরানের ম্যাচ আজ। তার আগে তেহরানে নিজেদের দেশের সমর্থকদের কালো জামা পরে স্টেডিয়ামে হাজির হওয়ার জন্য বলা হয়েছে। খেলা চলার সময় গ্যালারি থেকে গোল হলেও উল্লাস প্রকাশ করা হবে না। বরং শোকের মাতম তুলে ধর্মীয় ভাবগাম্ভীর্য বজায় রাখতেও নির্দেশ দেওয়া হয়েছে।

    শিয়া ধর্মালম্বীদের জন্য পবিত্র আশুরার তাৎপর্যটা একটু বেশীই। বিশেষ করে শিয়া অধ্যুষিত ইরানে আশুরাকে কেন্দ্র করে শোক সমাবেশ চলে দু'দিন ধরে। সরকারী ছুটিও বহাল থাকে দু'দিন ব্যাপী। এসময় ইরানের রাস্তায় চলে শোকের মাতম। তাজিয়া মিছিল ছাড়াও, বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানের মাধ্যমে এদিন কারবালার সেই দুঃসহ স্মৃতি রোমন্থন করেন ইরানিরা। 

    দক্ষিণ কোরিয়ার বিপক্ষে এমন সময় ম্যাচের দিন তারিখ ঠিক হবার পর থেকেই তাই বাধা আসছিল। ইরানের অনেক ধর্মীয় নেতা, বিশেষ করে হিজবুল্লাহ সমর্থিত গোষ্টী থেকে বারবার ম্যাচ বানচালের হুমকি দিয়ে আসা হচ্ছিল। তেহরানের রাস্তায় বিক্ষোভ সমাবেশও হয়েছিল বেশ কিছুদিন আগে। কিন্তু ফিফার কঠোর নিয়ম ভঙ্গ করে শেষ পর্যন্ত ম্যাচের দিন তারিখ আর বদলাতে ব্যর্থ হয় ইরান কতৃপক্ষ।



    ইরানের প্রভাবশালী ধর্মীয় নেতা আলী মোভাহেদি কেরমানি গত শুক্রবার জুম্মার খুতবা শেষে খেলা চালিয়ে নেবার ব্যাপারে সম্মতি প্রদান করলেও শর্ত জুড়ে দেন। খুতবার এক অংশে তিনি হুঁশিয়ারি দেন- "আশুরার আগের রাতে যদি ফুটবল ম্যাচ চালাতেই হয়, তবে আশুরার মাহাত্ম্য মাথায় রেখেই তা হতে হবে। সবাইকে কালো জামা পড়ে হাজির হতে হবে। গ্যালারি থেকে তালির বদলে 'ইয়া হুসাইন' রব ধ্বনিত হবে।"   

    তাই খেলা পূর্বনির্ধারিত সময়েই অনুষ্ঠিত হবার কথা থাকলেও, আশুরার মাহাত্ম্য মাথায় রেখেই স্টেডিয়ামে হাজির হবেন প্রায় এক লাখ ইরানি সমর্থক। তেহরানের আজাদী স্টেডিয়ামে ম্যাচের সময় আশুরার ঘটনায় ইরানি মুসলিমদের প্রতি সম্মান দেখিয়ে কালো আর্মব্যান্ড পরে মাঠে নামবে দক্ষিণ কোরিয়ার খেলোয়াড়েরাও।