• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    সতীর্থের জীবন বাঁচিয়েও সমালোচনা !

    সতীর্থের জীবন বাঁচিয়েও সমালোচনা !    

    বিতর্ক যেন কিছুতেই পিছু ছাড়ছে না আইভরি কোস্ট ডিফেন্ডার সার্জি অরিয়েরের। গত সেপ্টেম্বরে পুলিশ অফিসারকে কনুই দিয়ে আঘাত করে ২ মাসের জেল খাটার সাজা পেতে হয়েছিল। এই বছরের ফেব্রুয়ারিতে ক্লাব পিএসজির তখনকার কোচ লরাঁ ব্লাঁকে অপমানজনক কথা বলেও নিষিদ্ধ হয়েছিলেন। ভক্তদের প্রশ্নের জবাবে ক্লাব সতীর্থ অ্যাঙ্গেল ডি মারিয়াকে ‘জোকার’ও বলেছিলেন। এবার অবশ্য একটা ভাল কাজের জন্য আলোচনায় এসেছেন, তবে শেষ পর্যন্ত এটাও বিতর্কিত হয়ে পড়েছে। গত শনিবার আফ্রিকা মহাদেশের বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে অসুস্থ হয়ে পড়া মালির ফরোয়ার্ড মৌসা ডুম্বিয়ার জীবন বাঁচিয়েছিলেন। কিন্তু পরবর্তীতে গোল উদযাপনের সময় তাকেই ব্যঙ্গ করেছেন।

    ম্যাচের এক পর্যায়ে লামিন কোনের আঘাতে মাটিতে লুটিয়ে পরেন ডুম্বিয়া। তিনি নিজের জিভ গিলে ফেলতে নিয়েছিলেন অজ্ঞান হয়ে যাওয়ার সময়ে। ঠিক ওই মুহূর্তে অরিয়ের তাকে বাচাতে এগিয়ে আসেন। তাঁর এই সাহায্যে কৃতজ্ঞ মালি কোচ আলাইন গিরেসে, “ সবাই বুঝতে পারছিল ডুম্বিয়া নিজের জিভ গিলে ফেলছে। ঠিক ওই সময়েই আমাদের কিছু খেলোয়াড়দের সাথে নিয়ে সে ডুম্বিয়ার জিভ বের করে। এটা করে সে তাঁর জীবন বাঁচিয়েছে।”

    তবে জীবন বাঁচিয়ে সে প্রশংসা পেয়েছিলেন, ম্যাচের শেষভাগে তা খুইয়েছেন অরিয়ের। দলের তৃতীয় গোলটি আসে তাঁর পা থেকে। কিন্তু গোল উদযাপনের সময় দর্শকের দিকে জিভ বের করে অঙ্গভঙ্গি করেন। এই উদযাপনটি ডুম্বিয়ার ঘটনাকে ব্যাঙ্গ করে করেছেন বলেই ধারণা করছেন সবাই।