• " />

     

    জাদুটোনার জন্য কার্ড দেখলেন রুয়ান্ডান ফুটবলার!

    জাদুটোনার জন্য কার্ড দেখলেন রুয়ান্ডান ফুটবলার!    

    হুট করে প্রতিপক্ষের এক ফুটবলারকে দলের সবাই মিলে ধাওয়া করা শুরু করল, সাথে যোগ দিলেন রেফারিও। সতীর্থরা মিলে কোনোমতে রক্ষা করলেন তাকে। পরিস্থিতি ঠাণ্ডা হওয়ার পর আবার তাকেই দেখানো হল হলুদ কার্ড! মনে করতে পারেন এ তো রীতিমত সিনেমার দৃশ্যের মতো। তবে ঠিক এরকম ঘটনাই ঘটেছে রুয়ান্ডার ফুটবল লিগের এক ম্যাচে।

     

    এখন প্রশ্ন জাগতে পারে, কেন ওই ফুটবলারকে ধাওয়া করলেন অন্যরা? রেফারিও হলুদ কার্ড কেন দেখালেন? পুরো ব্যাপারটি জানলে আপনার চোখ কপালে উঠে যাবে। মাঠে জাদুটোনা করার অভিযোগেই রুয়ান্ডান প্রিমিয়ার লিগের দল মুকারা ভিক্টরির ফরোয়ার্ড মৌসা কামারাকে দেখতে হয়েছে হলুদ কার্ড!

     

    রায়ন স্পোর্টসের বিপক্ষে ম্যাচে ১-০ তে পিছিয়ে ছিল কামারার দল। সবাইকে অবাক করে হঠাৎ করেই প্রতিপক্ষের গোলপোস্টের দিকে ছুটে যান কামারা। পোস্টের নীচে কী যেন একটা পুঁতে দিচ্ছিলেন তিনি। ব্যাপারটি চোখ এড়ায়নি গোলকিপারের। তেড়েফুঁড়ে এসে তাকে ধাওয়া শুরু করেন, কামারাও কম যান না, তিনিও দেন ভো দৌড়। রেফারিসহ রায়নের অন্য ফুটবলাররা  তাকে তাড়া করেন। শেষ পর্যন্ত তাদের সাথে পেরে ওঠেননি কামারা। রায়নের ফুটবলাররা অভিযোগ করেন, জাদুটোনা করতে চেয়েছিলেন কামারা। প্রতিপক্ষের অভিযোগের প্রেক্ষিতে সাথে সাথেই তাকে হলুদ কার্ড দেখান রেফারি।

     

    ব্যাপারটি শেষ হয়ে যেতে পারত তখনই। কিন্তু ওই ঘটনার কিছুক্ষণ পর যা ঘটলো তাতে অবাকের চূড়ান্ত হয়েছেন সবাই। সেই কামারাই গোল করে দলকে পরাজয়ের হাত থেকে বাঁচিয়ে দিলেন! তাহলে কী সত্যি সত্যিই জাদু কাজে লেগে গিয়েছিল?

     

    এদিকে জাদুর ব্যাপারটি কিন্তু ভালোমতোই আমলে নিয়েছে দেশটির ফুটবল সংস্থা। এবার রীতিমতো আইন করা হয়েছে জাদুর বিরুদ্ধে! পরবর্তীতে কেউ যদি ম্যাচ চলাকালে এরকম কিছু করার চেষ্টা করেন তাহলে তাকে ১ লাখ রুয়ান্ডান ডলার জরিমানা করা হবে। যদি এখানে ক্লাবও জড়িত থাকে তাহলে ৩ পয়েন্ট কাটা যাবে এবং জরিমানা বেড়ে দাঁড়াবে প্রায় ৩ মিলিয়ন রুয়ান্ডান ডলার!

     

    কামারার ঘটনার পর এরকম আইন করা সময়ের দাবি বলেই জানিয়েছেন দেশটির ফুটবল অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট ভেডাসাইট কায়িরাঙ্গা, “জাদুর বিরুদ্ধে আমাদের কোন আইন ছিল না। কারণ পৃথিবীর কোথাও এটা প্রমাণিত হয়নি, জাদুটোনার ফলে ম্যাচের ওপর কোন প্রভাব পড়েছে। তবে সাম্প্রতিক ঘটনার পরিপ্রেক্ষিতে আমরা এই বিষয়ে আইন প্রণয়নের সিদ্ধান্ত নিয়েছি।”