• " />

     

    হেলমেট না পরলে নিষেধাজ্ঞা!

    হেলমেট না পরলে নিষেধাজ্ঞা!    

    ফিলিপ হিউজের মৃত্যুর পর থেকেই ব্যাপারটি নিয়ে চিন্তাভাবনা শুরু হয়েছিল। এবার রীতিমত আইন করে নির্দিষ্ট মাপের হেলমেট পরা বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। আর এই নিয়ম না মানলে ক্রিকেটারদের নিষেধাজ্ঞার মুখোমুখিও হতে হবে! 

    নতুন নিয়ম অনুযায়ী, ব্যাটসম্যান যখনই হেলমেট ব্যবহার করবেন, তাকে 'বিএস ৭৯২৮ : ২০১৩' মাপের হেলমেট পড়তে হবে। যদি তারা এই নিয়ম মেনে না চলেন, তাহলে সর্বোচ্চ দুইবার সতর্ক করা হবে। এরপরেও না মানলে এক ম্যাচের নিষেধাজ্ঞা পেতে হবে, এটা বেড়ে দাঁড়াতে পারে তিন ম্যাচ পর্যন্তও!



    এখনকার হেলমেটগুলোতে পিক এবং গ্রিলের মাঝে একটা ফাঁকা জায়গা আছে। ফলে অনেক সময়েই বল মাথায় লেগে আঘাত পান ব্যাটসম্যানরা। নতুন যেই হেলমেট ব্যবহার করতে বলা হয়েছে সেটা মাথার পুরোটাই আগলে রাখবে বলের আঘাত থেকে। এই বছরের শুরু থেকে অনেকে এরকম হেলমেট পরে মাথা নামলেও আইসিসির জেনারেল ম্যানেজার গিওফ অ্যালারডিচ জানিয়েছেন, সবাই যেন এই কাজটা করা সেজন্যই এই আইন, “আমাদের প্রথম লক্ষ্য হচ্ছে ব্যাটসম্যানদের নিরাপত্তা নিশ্চিত করা। এটা জেনে ভালো লাগছে বছরের শুরু থেকে অনেকেই নিরাপত্তার কথা ভেবে ওই মাপের হেলমেট পরছেন। তবে আমরা চাই সবাই এটা করুক। তাদেরকে নিষেধাজ্ঞা দেওয়া আমাদের উদ্দেশ্য নয়।”

     

                                                                        'বিএস ৭৯২৮ : ২০১৩ মাপের হেলমেট'

    আগামী ১ ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে এই নতুন নিয়ম। পরীক্ষাগারে আরও করেকবার পরীক্ষা করে নেওয়া হবে নতুন মাপের হেলমেটটি। এর আগে ২০১৫ সালের নভেম্বর থেকে ইংলিশ ক্রিকেট বোর্ড সব ক্রিকেটারদের 'বিএস ৭৯২৮ : ২০১৩' মাপের হেলমেট পরা বাধ্যতামূলক করেছিল।