• " />

     

    প্যারালিম্পিকে খেলতে চান শ্যাপোকোয়েন্সের বেঁচে যাওয়া গোলরক্ষক

    প্যারালিম্পিকে খেলতে চান শ্যাপোকোয়েন্সের বেঁচে যাওয়া গোলরক্ষক    

    সতীর্থদের প্রায় সবাই মৃত্যুবরণ করেছেন। ভাগ্যক্রমে বেঁচে গেলেও ডান পা হারাতে হয়েছে, নিতে হয়েছে অবসরও। তবে এতকিছুর পরেও দমে যাননি। পঙ্গুত্বের অভিশাপ উপেক্ষা করেই সামনে এগিয়ে যেতে চান শ্যাপোকোয়েন্স গোলরক্ষক জ্যাকসন ফোলম্যান। নকল পা নিয়ে আগামী প্যারা-অলিম্পিকে অংশ নিতে চান।

     

    গত বছর কলম্বিয়া যাওয়ার পথে বিমান দুর্ঘটনায় নিহত ৭১ যাত্রীর মাঝে ছিলেন ব্রাজিলের ক্লাব শ্যাপোকোয়েন্সের ফুটবলাররাও। আহত অবস্থায় উদ্ধার করা হয় ছয়জনকে। তাঁদের মাঝে ছিলেন  ফোলম্যানও। হাসপাতালে নেওয়ার পর জানা যায়, তাঁর ডান পা কেটে ফেলতে হবে। মোটামুটি সুস্থ হয়ে বাড়ি ফেরার সময় কান্নায় ভেঙ্গে পড়েছিলেন তিনি। আরও কোনোদিন যে দলের হয়ে মাঠে নামতে পারবেন না এই পঙ্গু অবস্থায়!

     

     

    কিন্তু ভক্তরা তাঁর পাশে দাঁড়িয়েছে। প্রতি মুহূর্তেই তাঁকে বলা হয়েছে, যতদিন বেঁচে থাকবেন ততদিন শ্যাপোকোয়েন্সের গোলরক্ষক হিসেবেই তাঁদের হৃদয়ে থাকবেন। ভবিষ্যতে দেশের হয়ে অলিম্পিকে অংশ নেওয়ার ইচ্ছাও পোষণ করেছেন ফোলম্যানও, “আমি স্বাভাবিক জীবনে ফিরতে চাই। বিয়ে করে থিতু হতে চাই। ফুটবল তো খেলতে পারছি না। কিন্তু দেশের হয়ে প্যারাঅলিম্পিকে অংশ নিতে চাই। নিজেকে ওভাবে প্রস্তুত করবো।”

     

    অলিম্পিকের জন্য ধীরে ধীরে তৈরি হচ্ছেন। ব্রাজিলের হয়ে সোনাজয়ের অপেক্ষায় আছেন। পা হারালেও হারিয়ে যায়নি ফোলম্যানের স্বপ্ন।