• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    পাওলিনহোর হ্যাটট্রিকে ব্রাজিল ছুটছেই

    পাওলিনহোর হ্যাটট্রিকে ব্রাজিল ছুটছেই    

    বাছাইপর্বে সবগুলো ম্যাচ জিতেই উরুগুয়ে এসেছিল তিতের ব্রাজিল। কিন্তু প্রতিপক্ষ উরগুয়েও নিজেদের মাঠে সর্বশেষ ছয় ম্যাচেই জিতেছিল। আর এই ছয় ম্যাচে তাদের জালে বল ঢুকেছিল মাত্র একবার। কিন্তু নিজেদের মাঠে তাদের সেই প্রতিরোধ আজ খড়কুটোর মতো উড়ে গেল। উরুগুয়েকে ৪-১ গোলে হারিয়ে দক্ষিণ আমেরিকার বাছাইপর্বের শীর্ষে আরও পোক্ত হয়ে বসেছে ব্রাজিল। বড় কোনো অঘটন না হলে রাশিয়া বিশ্বকাপও নিশ্চিত হয়েই গেছে সেলেকাওদের। 


    সেজন্য ব্রাজিল সবার আগে ধন্যবাদ দিতে পারে পাওলিনহোকে। তাঁর হ্যাটট্রিকেই যে উরুগুয়েকে তাদের মাঠেই বিধ্বস্ত করেছে ব্রাজিল। অথচ শুরুটা করেছিল উরুগুয়েই। মাত্র ৮ মিনিটেই ব্রাজিও ডিফেন্ডার অ্যালিসন ফাউল করলে পেনাল্টি পেয়ে যায় উরুগুয়ে। গোল করে দলকে এগিয়ে নিতে ভুল করেননি এডিনসন কাভানি। 


    তবে ব্রাজিলের সমতা ফেরাতে লেগেছে ঠিক ১০ মিনিট। সেটাও আবার অনেক দিন মনে রাখার মতো একটি গোলে। বক্সের অন্তত ২৫ গজ দূর থেকে গোলার মতো এক শটে সমতা ফেরান পাওলিনহো। প্রথমার্ধে দুই দলই সুযোগ পেয়েছিল, কিন্তু কেউ কাজে লাগাতে পারেনি। 


    তবে বিরতির পর এগিয়ে যায় ব্রাজিল। ৫২ মিনিটে আবার পাওলিনহোর গোল, এবার বক্সের ভেতর রবার্তো ফিরমিনোর বাঁ পায়ের দারুণ শট ঠেকিয়ে দিয়েছিলেন উরুগুইয়ান গোলরক্ষক মার্টিন সিলভা। কিন্তু চিলের মতো উড়ে এসে ফিরতি বলটা জালে পাঠিয়ে দেন পাওলিনহো। ৭৪ মিনিটে এবার দৃশ্যপটে নেইমার। রক্ষণ থেকে উড়ে আসা বলটা ধরে দারুণ এক চিপে উরুগুইয়ান গোলরক্ষকের মাথার ওপর দিয়ে জালে জড়িয়ে দিন। ব্রাজিলের হয়ে এখন তাঁর গোল ৫১টি। অতিরিক্ত সময়ে আরেকটি গোল দিয়ে হ্যাটট্রিক পেয়েছেন পাওলিনহো, শেষ পেরেক ঠুকে দিয়েছেন উরুগুয়ের কফিনে।