• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    মেক্সিকোর সাথে যৌথভাবে বিশ্বকাপ আয়োজন করতে চায় যুক্তরাষ্ট্র!

    মেক্সিকোর সাথে যৌথভাবে বিশ্বকাপ আয়োজন করতে চায় যুক্তরাষ্ট্র!    

    যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে ‘দেয়াল’ তৈরি করার কথা বলে হৈচৈ ফেলে দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। এবার তাঁর সমর্থন নিয়ে সেই মেক্সিকোর সাথেই যৌথভাবে ২০২৬ বিশ্বকাপ আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে দেশটির ফুটবল অ্যাসোসিয়েশন! কানাডাকে সাথে নিয়ে তিন দেশ মিলে ২০২৬ বিশ্বকাপ আয়জনের জন্য ফিফার কাছে আবেদন করবে তাঁরা। প্রস্তাব গৃহীত হলে প্রথমবারের মতো তিন দেশ বিশ্বকাপের আয়োজক হবে।

    যুক্তরাষ্ট্রের সকার ফেডারেশনের সভাপতি সুনীল গুলাটির মতে, তিন দেশ একত্রে দারুণ একটি বিশ্বকাপ উপহার দিতে পারবে, “যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো আলাদাভাবে বড় ইভেন্ট আয়োজনে সক্ষম। যদি আমরা একত্রে বিশ্বকাপ আয়োজন করতে পারি তাহলে সেটা দারুণ ব্যাপার হবে। আমাদের প্রেসিডেন্ট ট্রাম্প এই ব্যাপারে সমর্থন জানিয়েছেন, এমনকি আমাদের উৎসাহও দিয়েছেন!”

     

     

    সবকিছু ঠিক থাকলে ২০২৬ বিশ্বকাপেই প্রথমবারের মতো ৪৮ দল অংশ নেবে। যুক্তরাষ্ট্রে ৬০টি এবং কানাডা ও মেক্সিকোতে ১০টি করে ম্যাচ আয়োজন করার প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২০২৬ বিশ্বকাপ আয়োজনের দৌড়ে ইউরোপ ও এশিয়া না থাকায় অনেকটাই এগিয়ে থাকবে এই তিন দেশ।


    ১৯৭০ ও ১৯৮৬ সালে বিশ্বকাপ আয়োজন করেছিল মেক্সিকো। ১৯৯৪ সালে যুক্তরাষ্ট্রে বসে বিশ্বকাপের আসর। তবে কানাডার জন্য অবশ্য এটাই প্রথম আয়োজন হবে। ২০১৫ সালে মহিলাদের বিশ্বকাপ আয়োজনের অভিজ্ঞতাটা কাজে লাগাতে চাইবে তারা। এদিকে বিশকাপের আয়োজক নির্বাচনের পদ্ধতিও বদলে যাবে ২০২৬ সালের জন্য। ফিফার নির্বাহী কমিটি নয়, আয়োজক নির্ধারিত হবে ২০৯টি সদস্য দেশের ভোটেই।