• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    নীরবতা পালনে আপত্তি সৌদি আরবের

    নীরবতা পালনে আপত্তি সৌদি আরবের    

    বিশ্বকাপ বাছাইপর্বে এশিয়া অঞ্চলের খেলায় অ্যাডিলেইডে মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়া ও সৌদি আরব। স্বাগতিক দল ৩-২ গোলের জয় ছিনিয়ে নিলেও ওই ম্যাচে বিতর্কের জন্ম দিয়েছে সৌদি আরব। খেলা শুরুর আগে লন্ডনে সন্ত্রাসী হামলায় নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন না করায় গোটা ফুটবলবিশ্বই মুখর হয়ে উঠেছে সৌদিদের সমালোচনায়।

    গত শনিবার লন্ডনে সন্ত্রাসী হামলায় নিহতদের স্মরণে আজকের ম্যাচ শুরুর আগে এক মিনিট নীরবতা পালন করার কথা ছিল। জাতীয় সঙ্গীতের পর মাঝমাঠে অস্ট্রেলিয়া দল সারিবদ্ধভাবে দাঁড়িয়ে নীরবতা পালন করেছে রীতি অনুযায়ীই। কিন্তু এসময় সৌদি খেলোয়াড়েদের ছড়িয়ে ছিটিয়ে থাকতে দেখা যায় নিজেদের অর্ধে।
     
    অস্ট্রেলিয়ান ফুটবল ফেডারেশনের বরাত দিয়ে সংস্থাটির এক কর্মকর্তা জানান, ম্যাচ শুরুর আগেই দুই দলকে নিশ্চিত করা হয়েছিল নীরবতা জানিয়ে সম্মান প্রদর্শনের ব্যাপারটি। এশিয়ার ফুটবল অভিভাবক এএফসিকেও জানানো হয়েছিল এই আয়োজনের কথা। সৌদি ফুটবল অ্যাসোসিয়েশন কিন্তু ম্যাচ শুরুর আগেই ঠিকই সম্মতি দিয়েছিল। 



    কিন্তু ম্যাচ শুরুর আগেই অস্ট্রেলিয়ান এফএকে নিজেদের পরিবর্তিত সিদ্ধান্তের কথা জানিয়ে নীরবতা পালনে অস্বীকৃতি জানায় সৌদি আরব। নীরবতা পালন করা সৌদি সংস্কৃতির সাথে সাংঘর্ষিক জানিয়ে আপত্তি তোলে সফরকারী দল।

    শনিবার রাতের ওই হামলায় নিহতদের মধ্যে ছিলেন দুজন অস্ট্রেলিয়ানও। সৌদি খেলোয়াড়দের এমন আচরণে ক্ষুব্ধ অস্ট্রেলিয়ান দর্শক ও সমর্থকেরা এই ঘটনার পরই টুইটারে নিজেদের মন্তব্য জানিয়েছেন বেশ ঝাঁঝালো সুরেই। সামাজিক মাধ্যমে অবশ্য অস্ট্রেলিয়ান সমর্থকদের টুইটের জবাবও দিয়েছেন সৌদি সমর্থকেরা। নীরবতা পালনের আচার সৌদি সংস্কৃতিতে নেই বলে দাবি করেছেন তারা।