• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    রোনালদো জেতালেন পর্তুগালকে

    রোনালদো জেতালেন পর্তুগালকে    

    রিয়াল মাদ্রিদের হয়ে দারুণ এক মৌসুম শেষ করার পর মাত্র এক সপ্তাহ বিশ্রাম পেয়েছিলেন। চ্যাম্পিয়নস লিগের ফাইনালে যেখানে শেষ করেছিলেন, কাল বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে ঠিক সেখান থেকেই শুরু করলেন রোনালদো। লাটভিয়ার বিপক্ষে তাঁর জোড়া গোলেই জয় পেয়েছে পর্তুগাল। সেই সাথে এবারের বাছাইপর্বে নিজের গোল সংখ্যাও রোনালদো নিয়ে গেলেন ১১ তে। 

     

    ম্যাচের শুরু থেকেই লাটভিয়া রক্ষণভাগকে কোণঠাসা করে ফেলে পর্তুগালের ফরোয়ার্ডরা। বেশ কয়েকটি সুযোগও এসেছিল। কিন্তু কাঙ্ক্ষিত গোলটাই আসছিল না। অবশেষে ৪১ মিনিটে সহজ এক হেডে দলকে এগিয়ে দেন রোনালদো। লাটভিয়া গোলকিপারের চেয়ে দেখা ছাড়া আর কিছুই করার ছিল না! 

     

    ৬৩ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন সেই রোনালদোই। দারুণ এক হেডের মাধ্যমে গোল করেন সিআর সেভেন। জাতীয় দলের হয়ে তাঁর গোলসংখ্যা দাঁড়ালো ৭৩। ৪ মিনিট পর রোনালদোর পাসেই গোল করে দলের জয় নিশ্চিত করেন আন্দ্রে সিলভা। শেষ দিকে অনেক চেষ্টা করেও সান্ত্বনাসূচক গোলের দেখা পায়নি লাটভিয়া। 

     

    এই জয়ে ৬ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে গ্রুপ ‘বি’ এর দ্বিতীয় স্থানে রইল পর্তুগাল। অন্য ম্যাচে ফারো আইল্যান্ডকে ২-০ গোলে হারিয়ে ৬ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে আছে সুইজারল্যান্ড।

    এদিকে গ্রুপ 'এ' এর ম্যাচে সুইডেনের কাছে ২-১ গোলে হেরে গেছে ফ্রান্স। সুইডেনের বিপক্ষে অবশ্য ম্যাচে প্রথমে এগিয়ে গিয়েছিল ফ্রান্সই। ৩৭ মিনিটে দেখার মতো এক গোল করে সুইডেনের মাঠে ফ্রান্সকে এগিয়ে দেন অলিভিয়ের জিরু। কিন্তু সেই লিড টিকে ছিল মাত্র কয়েক মিনিটই। প্রথমার্ধের দুই মিনিট বাকি থাকতে জিমি ডুরমাজ গোল করে সমতায় আনেন সুইডেনকে।  আক্রমণ, পাল্টা আক্রমণে দ্বিতীয়ার্ধ খেলা আরও উপভোগ্য হয়ে উঠলেও গোলের দেখা পাচ্ছিল না কোনো দলই। ম্যাচের শেষ দিকেও মনে হচ্ছিল ড্র নিয়েই মাঠ ছাড়বে দুই দল। কিন্তু ম্যাচের ৯৩ মিনিটে ফ্রান্স গোলরক্ষক হুগো লরিসের ভুলে গোল হজম করে শেষ পর্যন্ত হার নিয়ে ফিরতে হয় দিদিয়ের দেশমের দলকে। নিজের দিকে এগিয়ে আসা বল ডিবক্স থেকে বেরিয়ে ক্লিয়ার করতে গিয়ে লরিস পাস দিয়ে বসেন সুইডেন স্ট্রাইকার টইভনেনকে। মাঝমাঠ থেকেই দূরপাল্লার শটে ফাঁকা জালে বল জড়িয়ে সুইডেনকে জয় এনে দেন এই স্ট্রাইকার। এই জয়ে গোল ব্যবধানে গ্রুপের শীর্ষে উঠে এসেছে সুইডেন।