• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    লিখটেনস্টেইনকে উড়িয়ে দিল ইতালি

    লিখটেনস্টেইনকে উড়িয়ে দিল ইতালি    

    বাছাইপর্বের ‘গ্রুপ অফ ডেথ’ বলা হচ্ছিল ‘জি’ গ্রুপকেই। স্পেন ও ইতালি একই গ্রুপে পড়ায় কে সরাসরি ২০১৮ বিশ্বকাপে যাবে, এ নিয়ে জল্পনা কল্পনার শেষ নেই। গতকাল নিজ নিজ ম্যাচে জয় পেয়ে লড়াইটা আরো জমিয়ে তুলল দুই দল। লিখটেনস্টেইন ৫-০ গোলে বিধ্বস্ত করেছেন ইতালি, মেসিডোনিয়ার বিপক্ষে ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছেড়েছে স্পেনও।

     

    ইতালির কাছে পাত্তাই পায়নি লিখটেনস্টেইন। ৭১ শতাংশ বল নিজেদের দখলে রেখে প্রতিপক্ষের ওপর ছড়ি ঘুরিয়েছেন ইতালিয়ানরা। ম্যাচের শুরু থেকেই লিখটেনস্টেইন রক্ষণভাগকে চাপের ওপর রাখেন লরেঞ্জো ইনসিন, সিরো ইম্মোবিলেরা। বেশ কয়েকটি শট বাচিয়ে দেন লিখটেনস্টেইন গোলরক্ষক। ৩৫ মিনিটে ভাঙ্গে লিখটেনস্টেইনের প্রতিরোধ। লরেঞ্জো ইনসিনের ডান পায়ের জোরালো শটে এগিয়ে যায় আজ্জুরিরা। ৫২ মিনিটে এই ইনসিনের পাসেই ব্যবধান দ্বিগুণ করেন আন্দ্রে বেলোত্তি।

    ৭৪ মিনিটে বেলোত্তির দারুন এক ক্রসে গোল করেন এডার। ৮২ মিনিটে বার্নারডেসচি ও ৯১ মিনিটে মানোলো গ্যাব্বিয়াডিনি গোল করলে বড় জয় নিশ্চিত করে ইতালি। ম্যাচ কতটা একপেশে হয়েছে সেটা বোঝা যায় পরিসংখ্যানের দিকে তাকালেই। ৯০ মিনিটে বুফনকে একটি শটও ঠেকাতে হয়নি! যেখানে গোলপোষ্টের দিকে ইতালির শটের সংখ্যা ৩৭, লিখটেনস্টেইনের ফুটবলাররা শট নিয়েছেন মাত্র ৪ টি।

     

    গ্রুপের অন্য ম্যাচটা অবশ্য এত একপেশে হয়নি। স্পেনকে জয়ের জন্য কিছুটা খাটুনি করতে হয়েছে মেসিডোনিয়ার বিপক্ষে। ম্যাচের ১৫ মিনিটে জরডি আলবার পাসে স্পেনকে এগিয়ে দেন ম্যানচেস্টার সিটি মিডফিল্ডার ডিয়েগো সিলভা। এই নিয়ে টানা চার ম্যাচেই গোলের দেখা পেলেন তিনি। ২৭ মিনিটে মাদ্রিদ মিডফিল্ডার ইসকোর দারুন এক পাসে ব্যবধান দ্বিগুণ করেন চেলসি ফরোয়ার্ড ডিয়েগো কস্তা।

    প্রথমার্ধে একেবারেই পাত্তা না পাওয়া মেসিডোনিয়া দ্বিতীয়ার্ধে কিছুটা চাপে ফেলে রামোসদের। ফলটা আসে দ্রুতই। ৬৬ মিনিটে গোল করে ব্যধান কমান স্টেফান রিস্তোভস্কি। এরপর অবশ্য ম্যাচে আর গোলের দেখা পায়নি কোনো দলই। ৬ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে রইল স্পেন, সমান সংখ্যক পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে থেকে দ্বিতীয় স্থানে আছে ইতালি।

    বাছাইপর্বের অন্য ম্যাচে জয় পেয়েছে আইসল্যান্ড, আলবেনিয়া ও ইউক্রেন। ড্র করেছে গ্যারেথ বেলের ওয়েলস।