• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    প্রথম এশিয়ান দল হিসেবে রাশিয়া বিশ্বকাপে ইরান

    প্রথম এশিয়ান দল হিসেবে রাশিয়া বিশ্বকাপে ইরান    

    পুরো বাছাইপর্বের একটি ম্যাচেও পরাজয়ের স্বাদ পেতে হয়নি। উজবেকিস্তানের বিপক্ষে ঘরের মাঠে জয় পেলেই নিশ্চিত হবে আগামী বিশ্বকাপের টিকেট; এরকম সমীকরণ মাথায় নিয়েই মাঠে নেমেছিল ইরান। কঠোর নিরাপত্তার মাঝেও তেহরানের আজাদি স্টেডিয়াম উপস্থিত হাজারো দর্শককে হতাশ করেনি ইরানিয়ান ফুটবলাররা। দারুণ এক জয়ে প্রথম এশিয়ান দল হিসেবে ২০১৮ বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে তাঁরা।

    শেষ ১১ ম্যাচে একটি গোলও হজম করেনি ইরান। কার্লোস কুইরোজের দল তাই গতকালের ম্যাচের আগে বেশ আত্মবিশ্বাসীই ছিল। খেলার শুরু থেকেই উজবেক রক্ষণভাগকে ব্যস্ত রাখেন সর্দার আজমুন- মেহেদি তারেমিরা। ফলটাও আসে দ্রুতই। ২৩ মিনিটে গোলরক্ষক আলেকসান্দার লোভানভকে একা পেয়ে গোল করতে ভুল করেননি আজমুন। মাথা ঠাণ্ডা রেখে লোভানভের পায়ের ফাক দিয়েই বল জালে জড়ান।

    ম্যাচে সমতা ফেরানোর জন্য মরিয়া হয়ে ওঠে উজবেকরা। বেশ কয়েকবার গোলের সুযোগ তৈরি করতে গিয়েও ব্যর্থ হতে হয়েছে ইরানিয়ান রক্ষণভাগের দৃঢ়তায়। ৫০ মিনিটে তারেমিকে বক্সের ভেতর ফেলে দিলে পেনাল্টি পায় ইরান। গোল করে ব্যবধান দ্বিগুণ করতে পারতেন মাসুদ সোজাই। তবে তার শট গোলপোস্টের অনেক ওপর দিয়ে চলে যায়।

    ম্যাচের ৮৮ মিনিটে গোল করে পুরো স্টেডিয়ামকে আনন্দে ভাসান তারেমি। এই গোলেই নিশ্চিত হয় ইরানের বিশ্বকাপ যাত্রা।

    ১৯৭৮, ১৯৯৮, ২০০৬ ও ২০১৪ বিশ্বকাপের পর আবারো বিশ্বকাপ খেলতে যাচ্ছে ইরান। এই প্রথমবার টানা দুই বিশ্বকাপে অংশ নিচ্ছে ইরানিয়ানরা। ২০ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে থেকে প্রথম এশিয়ান দল হিসেবে ২০১৮ রাশিয়া বিশ্বকাপে খেলবে ইরান। এখন পর্যন্ত শুধুমাত্র ব্রাজিলই নিশ্চিত করেছে রাশিয়ার টিকেট।