• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    দশ জনের ফ্রান্সের কাছে হারল ইংল্যান্ড

    দশ জনের ফ্রান্সের কাছে হারল ইংল্যান্ড    

    প্রথমবারের মতো অধিনায়কের আর্মব্যান্ড হাতে খেলতে নেমেই ইংল্যান্ডকে ম্যাচে এগিয়ে দিয়েছিলেন হ্যারি কেন। কিন্তু শেষ পর্যন্ত ফ্রান্সের বিপক্ষে হারের হতাশা নিয়েই ম্যাচ শেষ করতে হয়েছে তার দলকে। দশ জনের দল নিয়েও প্যারিসে ইংল্যান্ডের বিপক্ষে ৩-২ গোলের জয় তুলে নিয়েছে দিদিয়ের দেশমের ফ্রান্স।

    ম্যাচের আগে ইংল্যান্ড ম্যানেজার গ্যারেথ সাউথগেট বলেছিলেন শক্ত প্রতিপক্ষের বিপক্ষে খেলার জন্য এখনও তাঁর দল প্রস্তুত নয়। সেই কথাটাই সত্যি হয়েছে শেষ পর্যন্ত। ইংল্যান্ডের ম্যানেজার হিসেবে আট ম্যাচে এখন পর্যন্ত মাত্র তিন জয় সাউথগেটের। 



    স্টাড ডি ফ্রান্সে অবশ্য শুরুটা দারুণ ছিল ইংল্যান্ডের। মাত্র ৯ মিনিটেই দলকে এগিয়ে দিয়েছিলেন হ্যারি কেন। রায়ান বারট্রান্ডের ক্রসে পা ছুঁয়ে ফ্রান্সের জালে বল জড়ান টইনটেনহ্যাম স্ট্রাইকার। গোল হজম করার পর যেন হুশ ফেরে ফ্রান্সের। প্রথমার্ধের আগেই হ্যারি কেনের গোল ছাপিয়ে এগিয়ে ফ্রান্স। ২২ মিনিটে সমতা আসে স্যামুয়েল উমতিতির গোলে। ফ্রি কিক থেকে অলিভিয়ের জিরুর হেড প্রথমে ঠেকিয়ে দিয়েছিলেন ইংল্যান্ড গোলরক্ষক টম হিটন। কিন্তু ফিরতি বলে আর শেষ রক্ষা হয়নি। উমতিতি সমতায় ফেরান ফ্রান্সকে।

    ৪২ মিনিটে ফ্রান্সকে এগিয়ে দেন সিদিবে। ওসমান ডেম্বেলের শট এবারও প্রথম দফায় আটকে দিয়েও গোলের হাত থেকে বাঁচাতে পারেননি হিটন। ফেরত আসা বলে সিদিবে বল জড়ান ডান পায়ের শটে। ফ্রান্সের দ্বিতীয় গোলে অবশ্য ইংলিশ ডিফেন্ডার জন স্টোনসের ভুলটাই চোখে পড়ার মতো ছিল বেশি। ওই গোল ছাড়াও পুরো ম্যাচেই কিলিয়েন এমবাপ্পে, পগবাদের সামলাতে হিমশিম খেতে হয়েছে ম্যানসিটি ডিফেন্ডারকে। 

    তবে ম্যাচের সবচেয়ে আলোচিত ঘটনা ঘটে দ্বিতীয়ার্ধের শুরুর দিকে। ৪৭ মিনিটে ড্যালে অ্যালেকে ফাউল করার দায়ে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন রাফায়েল ভারান। রেফারি অবশ্য প্রথমে পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন। ভিডিও অ্যাসিসটেন্ট রেফারির সহযোগিতায় পরে লাল কার্ড দেখান ভারানকে। তবে টিভি রিপ্লেতে দেখে ভারানের করা ট্যাকেলকে ফাউলই মনে হয়নি! ম্যাচশেষেও তাই প্রীতি ম্যাচকে ঘিরেও বিতর্ক এড়ান যায়নি। 

    পেনাল্টি থেকে ইংল্যান্ডকে সমতায় ফেরান হ্যারি কেন। এরপর প্রায় অনেকটা সময় ধরেই দশ জনের ফ্রান্সের ওপর ছড়ি ঘোরালেও গোলের দেখা পেতে ব্যর্থ হয় ইংল্যান্ড। রক্ষণে একজন কম থাকলেও ফ্রান্সের সেই অভাব একাই পুষিয়ে দেন এনগোলো কান্তে। ম্যাচের নিয়ন্ত্রণ ইংলিশদের হাতে থাকলেও পাল্টা আক্রমণে ফ্রান্সও ত্রাস ছড়াচ্ছিল। ৭৮ মিনিটে সফল হয় তারাই। ওসমান ডেম্বেলে আগেরবার  হিটনকে পরাস্থ করতে না পারলেও বদলী গোলরক্ষক জ্যাক বাটল্যান্ডকে হার মানালেন ঠিকই। তাঁর গোলেই নিশ্চিত হয় ফ্রান্সের জয়।

    অন্যদিকে প্রীতি ম্যাচে গতকাল জয় পেয়েছে ব্রাজিল-আর্জেন্টিনা দুই দলই। অস্ট্রেলিয়াকে ৪-০ ব্যবধানে হারিয়েছে ব্রাজিল। অন্যদিকে মেসিবিহীন আর্জেন্টিনা সিঙ্গাপুরের বিপক্ষে জয় পেয়েছে ৬-০ গোলে।