• " />

     

    শাস্ত্রীর সঙ্গে ভারতের কোচিং প্যানেলে দ্রাবিড়, জহিরও

    শাস্ত্রীর সঙ্গে ভারতের কোচিং প্যানেলে দ্রাবিড়, জহিরও    

    রবি শাস্ত্রীর কোচ হওয়ার ব্যাপারে সংবাদমাধ্যমে খবর এসেছিল আগেই। বিসিসিআই সেটারই সত্যতা নিশ্চিত করেছে, সাবেক ভারতীয় অলরাউন্ডার ও টিম ডিরেক্টরই হচ্ছেন কোহলিদের নতুন কোচ। কোচিং প্যানেলে যুক্ত করা হয়েছে সাবেক পেসার জহির খান ও সাবেক অধিনায়ক রাহুল দ্রাবিড়কেও। জহির হবেন বোলিং কোচ, দ্রাবিড় হবেন বাইরের দেশগুলোর সফরে ভারতের ব্যাটিং পরামর্শক। 

    ২০১৪ থেকে ২০১৬ সাল পর্যন্ত ভারতের ‘টিম ডিরেক্টর’ ছিলেন শাস্ত্রী। ২০১৬ সালে প্রধান কোচের জন্য আবেদনও করেছিলেন, তবে শেষ পর্যন্ত অনিল কুম্বলেকে বেছে নিয়েছিল বিসিসিআই। শাস্ত্রী সে সময় ‘হতাশ’ই হয়েছিলেন। 

    ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির পর কোচের পদ থেকে সরে দাঁড়ান অনিল কুম্বলে। মূলত ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে ‘বনিবনা’ হচ্ছিল না তার। এরপর থেকেই নতুন কোচ খুঁজতে থাকে ভারত। 

    সৌরভ গাঙ্গুলি, শচীন টেন্ডুলকার ও ভিভিএস লক্ষণের সমন্বয়ে গঠিত ‘উপদেষ্টা পরিষদ’ সাক্ষাতকার নেন পাঁচ আবেদনকারীর। শাস্ত্রী ছাড়া সে তালিকায় ছিলেন বীরেন্দর শেওয়াগ, লালচাঁদ রাজপুত, রিচার্ড পাইবাস ও টম মুডি। 

    জহিরের এর আগে সেভাবে কোচিংয়ের কোনো অভিজ্ঞতা নেই। আইপিএলের দল দিল্লী ডেয়ারডেভিলসের ‘থিংট্যাঙ্ক’-এ যুক্ত ছিলেন। আর রাহুল দ্রাবিড় সম্প্রতি ভারতের অনূর্ধ্ব-১৯ ও ‘এ’ দলের দায়িত্বের মেয়াদ বাড়ানোই ছেড়েছেন ডেয়ারডেভিলসের পরামর্শকের দায়িত্ব। 

    আগের ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গার কাজ করবেন শুধু দেশের মাটির সিরিজগুলোতে। 

    শাস্ত্রিদের প্রথম মিশন শ্রীলঙ্কায়, ২৬ জুলাই থেকে।