• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    পরাজয়ে 'নীল' হয়ে শুরু নয় জনের চেলসির

    পরাজয়ে 'নীল' হয়ে শুরু নয় জনের চেলসির    

    গত দুই মৌসুমের চ্যাম্পিয়নরা প্রিমিয়ার লিগের শুরুর ম্যাচে জিততে পারেনি। এবারও তার ব্যতিক্রম ঘটল না। স্ট্যামফোর্ড ব্রিজে বার্নলির কাছে ৩-২ ব্যবধানে হেরে নতুন মৌসুম শুরু করল চেলসি।

    ১৪ মিনিটে চেলসি অধিনায়ক গ্যারি কেহিল লাল কার্ড দেখে মাঠ ছাড়ার পর বদলে যায় খেলার ভাগ্য। দশ জনের চেলসির বিপক্ষে প্রথমার্ধ শেষের আগেই তিন গোলে এগিয়ে যায় বার্নলি। দ্বিতীয়ার্ধে বদলী হিসেবে নেমে মোরাতা শোধ করেন এক গোল। এরপর ৮১ মিনিটে দ্বিতীয় হলুদ কার্ড ফ্যাব্রেগাস মাঠ ছাড়লে ৯ জনের দলে পরিণত হয় আন্তোনিও কন্তের দল। অবশ্য এরপরও ফিরে আসার লড়াইটা চালিয়েই যায় চেলসি। ৮৮ মিনিটে ডেভিড লুইজ স্কোরলাইন ৩-২ করলেও শেষ পর্যন্ত খালি হাতেই ফিরতে হয় কন্তের দলকে। ১৯৮৮ সালের পর প্রথমবারের মতো লিগের উদ্বোধনী ম্যাচ হেরে শুরু করল চেলসি। প্রথম ম্যাচ হেরে লিগ জয়ের রেকর্ড আছে কেবল ম্যানচেস্টার ইউনাইটেডে ও ম্যানচেস্টার সিটির।



    কেহিল লাল কার্ড দেখার দশ মিনিটের মধ্যেই ম্যাচে এগিয়ে যায় বার্নলি। লওটনের ক্রস থেকে গোল করেন স্যাম ভোকস। এরপর ৩৯ মিনিটে ডিবক্সের ভেতর থেকে বাঁ পায়ের দারুণ এক শটে জালে বল জড়িয়ে ব্যবধান দ্বিগুণ করেন লেফটব্যাক স্টেফেন ওয়ার্ড। বিরতির দুই মিনিট আগে আরও এক গোল দিয়ে ব্যবধান ৩-০ করেন স্ট্রাইকার ভোকস।



    এই মৌসুমে চেলসিতে আসা নতুনদের মাঝে কেবল রুডিগারই শুরু করেছিলন প্রথম একাদশে। ইনজুর্ড হ্যাজার্ডের জায়গায় ছিলেন জেরেমি বোগা। কেহিলের লাল কার্ড পরপরই অবশ্য মাঠ ছাড়তে হয় তাকে। আক্রমণভাগে উইলিয়ানের সাথে স্ট্রাইকার হিসেবে কন্তে মাঠে নামান মিচি বাতসুয়াই। ৫৯ মিনিটে তিন গোলে পিছিয়ে  থেকে বেলজিয়ানের বদলে আলভারো মোরাতাকে দলে নামান চেলসি ম্যানেজার। ম্যাচশেষে অবশ্য নিজের এই সিদ্ধান্তের কারণেই আফসোসই হতে পারে কন্তের। স্প্যানিশ স্ট্রাইকারই তিন গোলে পিছিয়ে থাকা ম্যাচেও ফিরে আসার স্বপ্ন দেখিয়েছিলেন মাঠে নেমেই। মাঠে নামার দশ মিনিটের মাঝেই উইলিয়ানের ক্রস থেকে লাফিয়ে হেড দিয়ে গোল করেন মোরাতা। এরপর বার্নলিকে চেপে ধরলেও, ফ্যাব্রেগাসের লাল কার্ডে প্রায় ‘অসম্ভব’ হয়ে ওঠে চেলসির ফিরে আসা।

     

    ৮৮ মিনিটে ডেভিড লুইজের গোলের অ্যাসিস্টও আসে মোরাতার হেড থেকে। কিন্তু ৯ জনের দল নিয়ে শেষ পর্যন্ত আর পেরে ওঠেনি চেলসি। অতিরিক্ত সময়েও চেলসির বেশ কিছু আক্রমণ থামিয়ে দেয় বার্নলির রক্ষণ। এর আগে অবশ্য ৯০ মিনিটে বার্নলির রবার্ট ব্র্যাডের নেয়া একটি শট চেলসির বারপোস্টে বাধা পেয়ে ফেরত আসে।