• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    রোনালদোর রেকর্ডের রাতে পর্তুগালের সহজ জয়

    রোনালদোর রেকর্ডের রাতে পর্তুগালের সহজ জয়    

    মাথার ওপর ঝুলছে ক্লাব ফুটবলে পাঁচ ম্যাচের নিষেধাজ্ঞা। গত সপ্তাহে তাকে ছাড়া খেলতে নেমে ভ্যালেন্সিয়ার বিপক্ষে নিজেদের মাঠে পয়েন্ট হারিয়েছে রিয়াল মাদ্রিদ। কিন্তু এর কোনো কিছুই যেন আত্মবিশ্বাসে ব্যাঘাত ঘটাতে পারেনি ক্রিস্টিয়ানো রোনালদোর। পর্তুগালের হয়ে মাঠে নেমেই করেছেন হ্যাটট্রিক। রোনালদোর একাধিক রেকর্ড নিজের করে নেওয়ার রাতে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে 'পুঁচকে' ফারো আইল্যান্ডকে ৫-১ গোলে উড়িয়ে দিয়েছে পর্তুগাল। অন্য ম্যাচে নেদারল্যান্ডকে ৪-০ গোলে বিধ্বস্ত করেছে ফ্রান্স।

     

    ফিফার অফিশিয়াল র‍্যাঙ্কিং-এ ৮৯তম দল ফ্যারো আইল্যান্ডের বিপক্ষে যে রোনালদো জ্বলে উঠবেন, তা অবশ্য অনুমিতই ছিল। ম্যাচের মাত্র তিন মিনিটের মাথায়ই প্রথম গোলের দেখা পেয়ে যান 'সিআর৭'। ডানপ্রান্ত থেকে বার্নার্দো সিলভার ক্রসে দুর্দান্ত এক ব্যাকভলিতে দলকে লিড এনে দেন তিনি। এই গোলের সুবাদে সর্বোচ্চ আন্তর্জাতিক গোলের ইউরোপিয়ানদের তালিকায় ককসিসকে সরিয়ে দ্বিতীয় স্থান নিজের করে নেন রোনালদো (৭৬)। ২৯ মিনিটে পেনাল্টি থেকে ব্যবধান দ্বিগুণ করেন পর্তুগিজ অধিনায়ক। প্রথমার্ধের শেষদিকে ফারো আইল্যান্ড গোল করলেও দ্বিতীয়ার্ধে আবারো ব্যবধান গড়ে দেন তিনিই। ৫৯ মিনিটে রোনালদোর ক্রস থেকে পর্তুগালের তৃতীয় গোল করেন উইলিয়াম কারভালহো।

     

    এর মিনিট পাঁচেক পর সেই কারভালহোর পাস থেকেই ক্যারিয়ারে ৪৮তম হ্যাটট্রিকের পাশাপাশি পর্তুগালের হয়ে নিজের ৫ম হ্যাটট্রিক পূরণ করেন 'সিআর৭'। এই গোলের সুবাদে মিয়াতোভিচের যেকোনো এক বিশ্বকাপ বাছাইপর্বে ('৯৮ বিশ্বকাপ) সর্বোচ্চ গোলের (১৪) রেকর্ডে ভাগ বসালেন রোনালদো। 'সেলেসাও'দের হয়ে ৭৮তম গোল করে পেলেকে (৭৭) হটিয়ে বনে গেলেন আন্তর্জাতিক অঙ্গনের ষষ্ঠ সর্বোচ্চ গোলদাতা। ৮৪ মিনিটে নেলসন অলিভেরার গোলে বড় জয় নিশ্চিত করে পর্তুগাল।

    রাতে অন্য 'হাই-ভোল্টেজ' ম্যাচে 'ডাচ'দের নিয়ে রীতিমত ছেলেখেলাই করেছে ফ্রান্স। ১২ মিনিটে জিরুর সাথে চমৎকার 'ওয়ান-টু' করে ফরাসীদের এগিয়ে নেন গ্রিজমান। ৬২ মিনিটে স্ট্রুটম্যান দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়লে কাজটা সহজ হয়ে যায় ফ্রান্সের জন্য। ৭৩ মিনিট বাঁ-পায়ের দুর্দান্ত এক ভলিতে ব্যবধান দ্বিগুণ করে থমাস লেমার জানিয়ে দেন, কেন তাকে দলে নিতে রীতিমত যুদ্ধে নেমেছে আর্সেনাল, লিভারপুল, বার্সেলোনার মত দলগুলো। ৮৮ মিনিটে গ্রিজমান পাস থেকে ম্যাচে নিজের দ্বিতীয় গোল করেন লেমার। ৯০ মিনিটে সিদিবের পাস থেকে নেদারল্যান্ডের কফিনে শেষ পেরেক ঠুকে দেন আজই পিএসজিতে পাড়ি জমানো কিলিয়ান এম্বাপ্পে।

    তবে আজ বিশ্বকাপ বাছাইয়ে সবচেয়ে বড় জয়টা পেয়েছে বেলজিয়াম। রাইটব্যাক মুনিয়ের ও ম্যান ইউনাইটেড তারকা লুকাকুর হ্যাটট্রিকে জিব্রাল্টারকে ৯-০ গোলে উড়িয়ে দিয়েছে বেলজিয়াম। গোল পেয়েছেন ইঞ্জুরি ফেরত হ্যাজার্ডও।