• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    শেষ মুহূর্তের গোলে জিতল জার্মানি

    শেষ মুহূর্তের গোলে জিতল জার্মানি    

    ইউরোপে বিশ্বকাপ বাছাইপর্বের ‘সি’ গ্রুপে তাদের সামনে পাত্তা পায়নি কেউই। আগের ৬ ম্যাচে জিতেছে সবগুলোতেই। প্রতিপক্ষের জালে বল পাঠিয়েছে ২৬ বার। চেক প্রজাতন্ত্রের বিপক্ষে আজ মাত্র ৪ মিনিটে লিড নিয়ে জয়ের ধারাটা অক্ষুণ্ন রাখারই আভাস দিচ্ছিল জার্মানি। কিন্তু দারিদার দুর্দান্ত এক গোলে সমতায় ফেরে চেক। জার্মানরাও দমে যাওয়ার পাত্র নয়। ম্যাচের শেষদিকে গোল করে এডেন অ্যারেনা থেকে বিশ্ব চ্যাম্পিয়নদের জন্য পূর্ণ তিন পয়েন্ট ছিনিয়ে এনেছেন ম্যাটস হামেলস। চেক প্রজাতন্ত্রকে তাদেরই মাঠে ২-১ গোলে হারিয়েছে জার্মানি। অন্যদিকে মাল্টাকে ৪-০ গোলে হারিয়ে গ্রুপ ‘এফ’-এ শীর্ষস্থান ধরে রেখেছে ইংল্যান্ড।

     

    চেক প্রজাতন্ত্রের বিপক্ষে লিড নিতে মাত্র ৪ মিনিট সময় নেয় জার্মানি। ওজিলের সুযোগসন্ধানী পাস দারুণভাবে নিয়ন্ত্রণে এনে চেকদের অগ্রগামী কিপার ভাচলিককে পরাস্ত করেন তরুণ স্ট্রাইকার টিমো ওয়ার্নার। ম্যাচের একেবারে শুরুতেই লিড নেওয়ায় জার্মানির কাছ থেকে হয়তো আরেকটি গোলবন্যার আশা করেছিলেন সমর্থকেরা। কিন্তু বিস্ময়করভাবে সময়ের সাথে খেই হারিয়ে ফেলতে থাকে জার্মান আক্রমণভাগ। জার্মানদের ছন্দপতনে ম্যাচে দারুণভাবে ফেরে চেকরা। ৭৮ মিনিটে ডিবক্সের বাইরে থেকে আগুনে এক শটে টার-স্টেগেনকে পরাস্ত করে চেকদের আনন্দের জোয়ারে ভাসান দারিদা। কিন্তু নাটক বাকি ছিল তখনও। ৮৮ মিনিটে বক্সের বাইরে থেকে ক্রুসের নিখুঁত ফ্রিকিকে হেড করে চেকদের মুখের হাসি কেড়ে নেন হামেলস। ফলে ‘সি’ গ্রুপে শতভাগ জয়ের রেকর্ড অক্ষুণ্ন রাখলো জার্মানি। ৫ সেপ্টেম্বর নরওয়ের বিপক্ষে নিজেদের মাঠে বাছাইপর্বের পরবর্তী ম্যাচে মাঠে নামবে জার্মানরা।

    জার্মানির মতো বেশ গড়পড়তাই ছিল ইংল্যান্ডের পারফরম্যান্স। ম্যাচ শেষের স্কোরলাইন দেখে অবশ্য তা বোঝার উপায় নেই। ফিফা র‍্যাংকিংয়ে বাংলাদেশের চেয়েও পিছিয়ে থাকা মাল্টার বিপক্ষে গোল পেতে ইংলিশদের অপেক্ষা করতে হয়েছে ৫৩ মিনিট পর্যন্ত! এ জন্য অবশ্য মাল্টা কিপার হগের অবদানটাই বেশি। ম্যাচজুড়ে স্টার্লিং-কেনদের একাধিক প্রচেষ্টা দারুণভাবে ফিরিয়ে দিয়েছেন এই কিপার। স্পার্সের হয়ে চলতি মৌসুমে  গোলের দেখা না পেলেও দেশের হয়ে ঠিকই লক্ষ্যভেদ করেছেন হ্যারি কেন। ক্লাব সতীর্থ ড্যালে আলির পাস থেকে ইংল্যান্ডকে লিড এনে দিয়েছিলেন এই স্ট্রাইকার। ৮৬ মিনিটে ইংল্যান্ডের হয়ে নিজের প্রথম গোল করে দলের জয় নিশ্চিত করেন লেফটব্যাক রায়ান বার্ট্রান্ড। ৯০ মিনিটে ওয়েলব্যাক এবং ৯২ মিনিটে ম্যাচে কেনের দ্বিতীয় গোলে বড় জয় নিয়েই মাঠ ছাড়েন সাউথগেটের দল।

     

    রাতের অন্যান্য ম্যাচে জয় পেয়েছে ডেনমার্ক, স্কটল্যান্ড। লেভানডফস্কির পোল্যান্ডকে ৪-০ গোলে উড়িয়েই দিয়েছে ডেনিশরা। ‘পুঁচকে’ লিথুয়েনিয়াকে তাদের মাঠে ৩-০ ব্যবধানে হারিয়েছে স্কটিশরা। গোলশূন্য ড্র হয়েছে স্লোভাকিয়া এবং স্লোভেনিয়ার মধ্যকার ম্যাচটি।