• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    রাশিয়ার আশা বাঁচিয়ে রাখল পর্তুগাল

    রাশিয়ার আশা বাঁচিয়ে রাখল পর্তুগাল    

    ম্যাচজুড়ে ক্যামেরায় যতবারই ধরা পড়ছেন, প্রায় প্রতিবারই চোখে-মুখে দেখা দিয়েছে হতাশা, কখনও বা আকাশের দিকে শূন্যদৃষ্টিতে তাকিয়ে ছিলেন। মাস ছয়েক আগে লিসবনে রোনালদোর দুই গোলেই হাঙ্গেরিকে ৩-০ ব্যবধানে  উড়িয়ে দিয়েছিল ‘সেলেসাও’রা। আজ অবশ্য পর্তুগিজদের সাথে সমানে টেক্কা দিয়েছেন পুসকাসের উত্তরসূরিরা, কিন্তু শেষমেশ তাদের ফিরতে হয়েছে খালি হাতেই। বিশ্বকাপ বাছাইপর্বে আন্দ্রে সিলভার একমাত্র গোলে হাঙ্গেরিকে ১-০ গোলে হারিয়েছে পর্তুগাল। ওদিকে ‘এ’ গ্রুপে নিজেদের মাঠে বিস্ময়করভাবে 'পুঁচকে’ লুক্সেমবার্গের সাথে গোলশূন্য ড্র করেছে ফ্রান্স।

     

    প্রথমার্ধের শুরু থেকেই কিছুটা খাপছাড়া ছিল পর্তুগাল। রোনালদোর দুটি শট ঠেকানো বাদে তেমন পরীক্ষার সম্মুখীন হননি হাঙ্গেরিয়ান কিপার গুলাশি। তবে ম্যাচের ৩০ মিনিটে আসে সবচেয়ে বিতর্কিত মূহূর্ত। বল নিয়ন্ত্রণে আনতে লাফিয়ে ওঠা পেপেকে ভয়ঙ্করভাবে কনুই দিয়ে আঘাত করে বসেন পিশকিন। ফলে সরাসরি লাল কার্ড দেখেন এই স্ট্রাইকার। ম্যাচের প্রায় ঘন্টাখানেক দশজন নিয়ে খেলা হাঙ্গেরির রক্ষণদুর্গ দ্বিতীয়ার্ধের শুরুতেই ভেদ করেন সিলভা। বাঁ-প্রান্ত থেকে রোনালদোর নিঁখুত ক্রসে হেড করে দলকে লিড এনে দেন এসি মিলান স্ট্রাইকার। ম্যাচজুড়ে নিষ্প্রভ থাকলেও দলের জয়ে ঠিকই সরাসরি অবদান রেখেছেন ‘সিআর৭’।

     

    সিলভার গোলের মিনিটখানেক পরই অপর প্রান্তে পাটকাইয়ের শট পর্তুগিজ গোলের সামান্য বাইরে দিয়ে গেলে সে যাত্রায় হাঁফ ছেড়ে বাঁচেন পর্তুগাল। ৮২ মিনিটে গোলের বেশ ভাল এক সুযোগ হাতছাড়ার পর রোনালদোর অভিব্যক্তিই বলে দিচ্ছিল, আজ খালি হাতেই ফিরতে হচ্ছে- এমনটা যেন মেনে নিয়েছেন তিনি নিজেও। গ্রুপের অপর ম্যাচে লাটভিয়াকে ৩-০ গোলে হারানোয় বাছাইপর্বের ২ ম্যাচ বাকি থাকতে পর্তুগিজদের থেকে ৩ পয়েন্টে এগিয়ে থাকলো সুইসরা।

     

     

    পার্ক দে ফ্রান্সে লুক্সেমবার্গের বিপক্ষে গোলের সুযোগের অভাব হয়নি ফ্রান্সের। কিন্তু প্রতিপক্ষ কিপার জুবার্টকে পরাস্ত করতে ব্যর্থ হয়েছেন গ্রিজমানরা। বিশেষত প্রথমার্ধে কিলিয়ান এম্বাপ্পে এবং পগবার দুটি প্রচেষ্টা দুর্দান্তভাবে রুখে দিয়েছেন এই কিপার। দ্বিতীয়ার্ধের শুরুতে সিদিবের হেডারও দারুণভাবে ফিরিয়ে দিয়ছেন জুবার্ট।

    ৭১ মিনিটে লাকাজেতেও পেয়েছিলেন গোলের দারুণ সুযোগ। কিন্তু তার শট লাইন থেকে ফিরিয়ে দেন ফিলিপস। এর মিনিট পাঁচের পরই পগবার হেড ফেরত আসে লুক্সেমবার্গের বারপোস্টে লেগে! এর কিছুক্ষণ পরে অবশ্য লুক্সেমবার্গও কাঁপিয়ে দিয়েছিল ফ্রান্সের বারপোস্ট।  'লা ব্লুজ'দের রুখে দিয়ে গত ১০৩ বছরে এবারই প্রথম ফ্রান্সের বিপক্ষে হার এড়ালো লুক্সেমবার্গ। ওদিকে বেলারুশকে ৪-০ গোলে হারিয়ে ‘এ’-গ্রুপে ফ্রান্সের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে সুইডেন। ৮ ম্যাচ শেষে ফ্রান্সের ১৭-এর বিপরীতে সুইডেনের সংগ্রহ ১৬ পয়েন্ট।

     

    রাতের অন্যান্য ম্যাচে জয় পেয়েছে ক্রোয়েশিয়া, নেদারল্যান্ড, বেলজিয়াম। কসোভোকে ১-০ গোলে হারিয়েছেন মদ্রিচরা। বুলগেরিয়াকে ৩-১ গোলে হারিয়ে রাশিয়ার স্বপ্ন টিকিয়ে রেখেছে ‘ডাচ’রা। আর গ্রিসকে ২-১ গোলে হারিয়ে রাশিয়া যাত্রা নিশ্চিত করেছে বেলজিয়াম।