• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    বড় জয়ে স্বরূপে ফিরল জার্মানি

    বড় জয়ে স্বরূপে ফিরল জার্মানি    

    গত সপ্তাহে চেক প্রজাতন্ত্রের বিপক্ষে রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বে টানা জয়ের রেকর্ডটা হারাতে বসেছিল জার্মানি। কিন্তু শেষদিকে হামেলসের গোলে জয়টা ঠিকই ছিনিয়ে আনে লোয়ের দল। কষ্টসাধ্য এক জয়ের পর জার্মানরা যে আত্মবিশ্বাসের তুঙ্গেই ছিলেন- তা অবশ্য বলার অপেক্ষা রাখে না। নরওয়ের বিপক্ষে আজ স্বরূপে ফিরেই রাশিয়ার টিকেট প্রায় পাকাই করে ফেললেন তারা। স্ক্যান্ডিনেভিয়ার দেশটিকে ৬-০ গোলে উড়িয়ে দিয়ে ‘সি’ গ্রুপের শীর্ষস্থানটাও আরো সুসংহত করেছে চার বারের বিশ্বচ্যাম্পিয়নরা।

     

    চেকদের বিপক্ষে ঘামঝরানো এক জয়ের পর আজ নিজেদের মাটিতে জার্মানদের পারফরম্যান্স ছিল চ্যাম্পিয়নদের মতই। প্রথমার্ধেই নরওয়ের জালে চারবার বল পাঠান তারা। দশ মিনিটের মাথায় গোলের সূচনা করেন ওজিল। বাঁ-প্রান্ত থেকে লেফটব্যাক জোনাস হেক্টরের নিচু ক্রস খুঁজে পায় ওজিলকে। বক্সের ভেতর থেকে বাঁ-পায়ের চমৎকার শটে নরওয়ে কিপার জারস্টেইনকে পরাস্ত করেন তিনি। প্রায় বছরখানেক দেশের হয়ে গোলের দেখা পেলেন ওজিল। এর মিনিট সাতেক পরই ব্যবধান দ্বিগুণ করা ড্র্যাক্সলারের গোলটাও এসেছে ওজিলের পাস থেকেই। আর্সেনালে ফর্মহীনতার কারণে নিন্দুকদের কটুক্তি জবাব দিতে যেন আজ যেন দৃঢ়প্রতিজ্ঞই ছিলেন জার্মানির ‘নাম্বার টেন’। ২১ মিনিটে বক্সের বাইরে থেকে ক্রুসের নিচু ক্রস ‘ফ্লিক’ করে টিমো ওয়ার্নারের দিকে পাস বাড়ান অধিনায়ক মুলার। গজ ছয়েক দূর থেকে গোল করতে ভুল করেননি এই তরুণ স্ট্রাইকার। ৩৩ মিনিটে প্রতি আক্রমণে ওয়ার্নারের দ্বিতীয় গোলের উৎসও ছিলেন মুলারই।

     

    প্রথমার্ধের মত দ্বিতীয়ার্ধেও বিধ্বংসী সূচনা করে জার্মানি। ৫০ মিনিটে ড্র্যাক্সলারের ক্রস থেকে হেড করে ম্যাচে জার্মানদের ৫ম গোল করেন কনফেডারেশনস কাপের সর্বোচ্চ গোলদাতা লিওন গোরেৎস্কা। দ্বিতীয়ার্ধে ওজিল, রুডিরা সুযোগের সদ্ব্যবহার করতে পারলে ব্যবধানটা আরো বড়ও হতে পারতো। ৭৯ মিনিটে কিমিচের নিঁখুত ক্রসে হেড করে নরওয়ের কফিনে শেষ পেরেক ঠুকে দেন মারিও গোমেজ।

    জার্মানির মতো রাশিয়া যাত্রার পাকা করার দোরগোড়ায় এসে পড়েছে ইংল্যান্ডও। র‍্যাঙ্কিং-এ বাংলাদেশের চেয়েও নিচে থাকা মাল্টার বিপক্ষে বড় ব্যবধানে জিতলেও সমর্থক বা কোচ- ইংল্যান্ডের পারফরম্যান্সে সন্তুষ্ট হতে পারেননি কেউই। স্লোভাকিয়ার বিপক্ষে আজ ওয়েম্বলিতে মাত্র ৩ মিনিটেই পিছিয়ে পড়া ইংল্যান্ডকে চোখ রাঙাচ্ছিল আরেকটি লজ্জাজনক হার। কিন্তু এমনটা হতে দেননি এরিক ডায়ার এবং ইংলিশ ফুটবলের নতুন সেনসেশন মার্কাস রাশফোর্ড। ৩৭ মিনিটে রাশফোর্ডের কর্ণার থেকেই দলকে সমতায় ফেরান ডায়ার। প্রতি আক্রমণে মূহূর্মূহূ ইংলিশ রক্ষণকে তটস্থ রাখা স্লোভাকিয়ার বিপক্ষে দলকে এগিয়ে নেন রাশফোর্ডই। ৫৯ মিনিটে হামসিকের ভুলে বল পান জর্ডান হেন্ডারসন। ইংলিশ অধিনায়কের বাড়ানো পাস নিয়ন্ত্রণে এনে প্রায় ২০ গজ দূর থেকে দর্শনীয় এক শটে দলকে লিড এনে দেন রাশফোর্ড। শেষ পর্যন্ত জয় পেয়েছে ২-১ গোলের। বাছাইপর্বের শেষ দুই ম্যাচ থেকে এক পয়েন্ট পেলেই নিশ্চিত হবে ইংল্যান্ডের রাশিয়াযাত্রা।

     

    রাতের অন্যান্য ম্যাচে জয় পেয়েছে ডেনমার্ক, পোল্যান্ড, স্কটল্যান্ড এবং স্লোভেনিয়া। আর্মেনিয়াকে ৪-১ গোলে হারিয়েছে ডেনমার্ক। কাজাখস্তানের বিপক্ষে পোল্যান্ডের জয় ৩-০ গোলের। আর মাল্টাকে ২-০ গোলে হারিয়েছে স্কটল্যান্ড।