• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    আর্জেন্টিনায় নিজেদের পানি নিয়ে গেছে পেরু!

    আর্জেন্টিনায় নিজেদের পানি নিয়ে গেছে পেরু!    

     

    বিশ্বকাপ বাছাইপর্বের মহা গুরুত্বপূর্ণ ম্যাচ খেলতে আর্জেন্টিনায় যাচ্ছে দল। পেরুর টিম ম্যানেজমেন্ট এই ম্যাচকে সামনে রেখে নিয়েছে একটি অদ্ভুত সিদ্ধান্ত। বুয়েন্স আয়ার্সে তারা দলের জন্য পানি ও কোমল পানীয় পেরু থেকেই নিয়ে যাবে!

    কিন্তু হঠাৎ এরকম সিদ্ধান্তের পেছনে কারণটা কী? হয়ত ২৭ বছর আগের একটি বিতর্কিত ঘটনার কথা স্মরণে রেখেছে পেরু। ১৯৯০ সালের বিশ্বকাপের শেষ ষোলোতে ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচে ব্রাজিলের ব্রাঙ্কো আর্জেন্টাইনদের দেওয়া পানি খেয়ে অসুস্থ হয়ে পড়েছিলেন। শেষ পর্যন্ত ম্যাচটা ১-০ গোলে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে যায় ব্রাজিল।

    পরে ২০০৪ সালে ম্যারাডোনা স্বীকার করেন, ব্রাঙ্কোর পানিতে নেশাজাতীয় দ্রব্য মেশানো ছিল, “কেউ একজন ওই পানিতে নেশাজাতীয় কিছু মিশিয়ে দিয়েছিল। ওই পানি খাওয়ার পর ব্রাঙ্কো একেবারেই ভালো খেলতে পারেনি। ম্যাচের পর সে আমাকে দোষারোপ করেছিল। কিন্তু আমি বলেছিলাম এটার সাথে আমি কোনোভাবেই জড়িত নই! তার সাথে এরপর আর কোনোদিন কথা হয়নি।”

    পেরু সন্দেহ করছে, ওই ঘটনার মতো এবারো কিছু একটা হয়ে পারে। এজন্যই এবার নিজেদের পানি নিজেরাই নিয়ে যাবেন বলে জানান পেরুর ডাক্তার জর্জ আলভা, “আমরা নিজেদের পানীয় নিজেরাই নিয়ে যাবো দেশ থেকে। এর আগে অন্য দেশের পানি খেয়ে অনেকেই অসুস্থ হয়ে পড়েছেন। এজন্যই আমরা এই সতর্কতা অবলম্বন করছি। যদিও এখন হোটেলগুলো অনেক উন্নত, তাও আমরা ঝুঁকি নিতে চাই না।”