• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    নেইমারদের একাদশে এক বলিভিয়ান!

    নেইমারদের একাদশে এক বলিভিয়ান!    

    ম্যাচটা ছিল আদতে শুধু নিয়মরক্ষারই। বিশ্বকাপ আগেই নিশ্চিত করে ফেলেছিল ব্রাজিল। আর রাশিয়ায় যে যাওয়া হচ্ছে না, সেটি নিশ্চিত হয়ে গিয়েছিল বলিভিয়ারও। ম্যাচটা শেষ পর্যন্ত গোলশূন্য শেষ হয়েছে, তবে সবচেয়ে বড় চমকটা এসেছে ম্যাচ শুরুর আগেই। ব্রাজিলের একাদশের জন্য যে ছবি তোলা হয়েছে, তাতে ঢুকে গেছেন এক বলিভিয়ান!

    প্রশ্ন উঠতেই পারে, বলিভিয়ার মার্সেলো মার্টিন্স ব্রাজিলের সঙ্গে এভাবে কাঁধ মেলালেন কেন? ছবি দেখে তো বোঝাই যাচ্ছে, এটা অন্তত ভুল করে হয়নি। মিরান্ডাও মার্টিন্সের কাঁধে হাত দিয়েই দাঁড়িয়ে আছেন। মার্টিন্স আসলে ব্রাজিলের না হয়েও অনেক বেশি ব্রাজিলিয়ান। তাঁর বাবার জন্ম ব্রাজিলে, বয়সভিত্তিক দলেও খেলেছেন ব্রাজিলের হয়ে। অনূর্ধ্ব ২০ দলেরও সদস্য ছিলেন। পরে চলে আসেন মাতৃভূমি বলিভিয়ায়। ব্রাজিলের ভিতোরো ও ক্রুজেইরোর মতো ক্লাবে খেলার পর  ২০০৮ সালে পাড়ি জমান ইউক্রেনের শাখতারে। পরে আবার ব্রাজিলে ফিরে আসেন, যোগ দেন গ্রেমিওতে। এরপর ফ্ল্যামেঙ্গো ও ক্রুজেইরোতেও খেলেছেন ধারে। ব্রাজিল বলতে গেলে এই দলের অনেকের চেয়ে তাঁর বেশিই চেনা!

    তবে এই ছবিতে যেমন সবাই হাসছেন, ম্যাচ শেষে হাসি মুখে যায়নি কারও মুখ থেকেই। না হারানোর ম্যাচে দুই দলই সুযোগ পেয়েও গোল করতে পারেননি কেউই। নেইমার, গ্যাব্রিয়েল হেসুস গোলরক্ষককে একা পেয়েও গোল করতে পারেননি, বলিভিয়ার শটও লেগেছে পোস্টে।