• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    প্লে-অফ খেলেই বিশ্বকাপে যেতে হবে ইতালিকে

    প্লে-অফ খেলেই বিশ্বকাপে যেতে হবে ইতালিকে    


    বাছাইপর্বের ড্র হওয়ার পরেই শঙ্কাটা জেগেছিল। একই গ্রুপে দুই বিশ্বচ্যাম্পিয়ন পড়ায় একজনকে প্লে-অফ খেলতেই হতো। শেষ পর্যন্ত প্লে-অফের হ্যাপাটা চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালিকেই পোহাতে হচ্ছে। মেসিডোনিয়ার সাথে ড্র করে সরাসরি রাশিয়া বিশ্বকাপে অংশ নেওয়া হচ্ছে না আজ্জুরিদের।

    সমীকরণটা অনেক আগেই কঠিন হয়ে গিয়েছিল। কাগজে কলমে আশা টিকিয়ে রাখার জন্য মেসিডোনিয়ার বিপক্ষে জয়ের বিকল্প ছিল না বুফনদের। ম্যাচের শুরুতেই এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল ইতালি। লরেঞ্জো ইনসিনিয়ের শট মেসিডোনিয়ান গোলরক্ষক দিমিত্রিভস্কির দুর্দান্তভাবে বাঁচিয়ে দিয়েছেন। এরপর খুব একটা জোরালো আক্রমণ করতে পারেনি ইতালি। প্রথমার্ধ শেষ হওয়ার ঠিক পাঁচ মিনিট আগে দলকে এগিয়ে দেন কিয়োলিনি। সিরো ইম্মোবিলের দারুণ এক পাসে বল জালে জড়ান এই জুভেন্টাস ডিফেন্ডার।

    দ্বিতীয়ার্ধের প্রায় পুরোটা সময় ম্যাড়মেড়ে ফুটবল খেলে দুই দলই। বুফন কিংবা দিমিত্রিভস্কি কাউকেই খুব একটা পরিশ্রম করতে হয়নি। ম্যাচের তখন ১৩ মিনিট বাকি। জয় নিয়ে মাঠ ছাড়ার কথা হয়ত ভাবা শুরু করেছিলেন ইতালির সবাই। কিন্তু তাদের হতাশায় ডুবিয়ে ম্যাচে সমতা আনেন আলেকজান্ডার ত্রাজকোভস্কি। গোরান পান্ডেভের অ্যাসিস্টে দারুণ এক গোল করে জিয়ানলুইজি বুফনকে বোকা বানান। ইতালির ডাগআউটে তখন রাজ্যের হতাশা। জাতীয় দলের হয়ে নিজের ১৭২ তম ম্যাচ খেলতে নামা বুফনের চোখেও শূন্য দৃষ্টি। 
     


    শেষ ১০ মিনিটে অনেক চেষ্টা করেও আর গোলের দেখা পায়নি ইতালি। র‍্যাঙ্কিংয়ের ১০৩ নম্বরে থাকা মেসিডোনিয়ার বিপক্ষে এই ফলাফলের কারণে আগামী মাসের প্লে-অফ খেলেই বিশ্বকাপ নিশ্চিত করতে হবে বুফনের দলকে। ৯ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে গ্রুপের দ্বিতীয় স্থানেই রইল ইতালি।

    ‘জি’ গ্রুপের অন্য ম্যাচে আলবেনিয়াকে ৩-০ গোলে হারিয়ে বিশ্বকাপ নিশ্চিত করেছে স্পেন। জিতলেই অনেকটা নিশ্চিত হবে বিশ্বকাপ যাত্রা, এরকম সমীকরণ মাথায় রেখে শুরু থেকেই একের পর এক আক্রমণে প্রতিপক্ষকে কোণঠাসা করে রাখে স্প্যানিশ ফরোয়ার্ডরা।

    ফলাফল আসে দ্রুতই। ১৬ মিনিটেই দলকে এগিয়ে দেন রদ্রিগো। ২৩ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে রিয়াল মিডফিল্ডার ইস্কো। তিন মিনিট পরেই তৃতীয় গোল আসে থিয়াগোর পা থেকে। ম্যাচে আর গোল না হওয়ায় জয় নিয়েই মাঠ ছাড়ে রামোসের দল। ৯ ম্যাচে ২৫ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে আছে তারা।

    এদিকে গ্রুপ ‘ডি’ এর ম্যাচে জর্জিয়াকে ১-০ গোলে হারিয়ে সরাসরি বিশ্বকাপ খেলার আশা বাঁচিয়ে রাখল ওয়েলস। গ্রুপের অন্য ম্যাচে অস্ট্রিয়ার কাছে ৩-২ গোলে হেরেছে সার্বিয়া। ৯ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে সার্বিয়া, ওয়েলসের পয়েন্ট ১৭।