• ফুটবল

'আর্জেন্টিনার জন্য মৃত্যু যেন না হয়!'

পোস্টটি ১৭৭০৩ বার পঠিত হয়েছে

 

হোঁচট খেলেই বিশ্বকাপের স্বপ্ন শেষ। গতবারের রানার্সআপ আর্জেন্টিনার সামনে সমীকরণটা ঠিক এরকম। ইকুয়েডরের বিপক্ষে ম্যাচের সময় তাই আর্জেন্টাইন ভক্তদের মানসিক অবস্থা কেমন থাকবে, সেটা বোধহয় আঁচ করা যাচ্ছে। এই কারণেই দেশটির স্বাস্থ্য বিভাগ দুশ্চিন্তায় আছে, ম্যাচের সময় কেউ আবার অতিরিক্ত উত্তেজনায় মারা না যান!

 

ভক্তদের শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকার জন্য বেশ কয়েকটি প্রস্তাব দেওয়া হয়েছে স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে। কালকের ম্যাচের পুরো সময়জুড়ে ভারী খাবার ও বিয়ার জাতীয় পানীয় না খাওয়ার জন্য অনুরোধ করা হয়েছে। শুধু তাই নয়, পনিরে ভরপুর যেকোনো খাবার থেকেও দূরে থাকার কথা বলা আছে। এসবের বদলে ‘ওভেন বেকড আলু’,  মিষ্টি আলু,  পাউরুটি ও গাজর জাতীয় খাবার খেতে বলা হয়। 

 

খাবারের দিকে নজর রাখার পাশাপাশি ম্যাচ চলাকালে হালকা ব্যায়ামও করতে বলা হয়েছে ভক্তদের। যেমন মাঝে মাঝে দাঁড়িয়ে হাত-পা নাড়ানো, বিরতির সময় কিছুটা হেঁটে আসা ইত্যাদি। এসবে শরীর ও মনের বাড়তি চাপ দূর হবে বলেই জানানো হয়। 

 

ম্যাচের আগে এরকম ‘প্রস্তাব’ অবশ্য আগেও দিয়েছে আর্জেন্টিনার স্বাস্থ্য বিভাগ। ২০১৪ সালের বিশ্বকাপ ফাইনালের আগেও বলা হয়েছিল এসব কথা, “বিশ্বকাপ ম্যাচ দেখার সময় অনেকের হার্টের সমস্যা হতে পারে। পেনাল্টি শুটআউট কিংবা নির্ধারণী গোলের ধাক্কা অনেকেই সইতে পারবেন না। তাই বিশেষ কিছু সতর্কতা অবলম্বন করার অনুরোধ করা হচ্ছে।”

 

আগামীকাল বাছাইপর্বের শেষ ম্যাচে ইকুয়েডরের মুখোমুখি হবে আর্জেন্টিনা। সরাসরি বিশ্বকাপে অংশ নিতে শেষ ম্যাচে জয়ের বিকল্প নেই আর্জেন্টিনার সামনে।