• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    সেই আইসল্যান্ড এবার বিশ্বকাপে

    সেই আইসল্যান্ড এবার বিশ্বকাপে    

     

    রেফারি শেষ বাঁশি বাজালেন। আইসল্যান্ড ডাগআউটে আগে থেকেই অপেক্ষায় থাকা ফুটবলার, কোচিং স্টাফরা দিগ্বিদিক ছুটতে লাগলেন। কেউ উল্লাসে পুরো স্টেডিয়ামের চক্কর লাগাচ্ছেন, কেউবা হাত দিয়ে মুখ ঢেকে ‘আনন্দ অশ্রু’ ঝরাচ্ছেন। গতকাল 'রূপকথা' যেন সত্যিই নেমে এসেছিল আইসল্যান্ডের মাঠে। কসোভোকে ২-০ গোলে হারিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপে যাচ্ছে আইসল্যান্ড।

     

    ২০১৬ ইউরোর শেষ ১৬ তে ইংল্যান্ডকে বিদায় করে হইচই ফেলে দিয়েছিল দলটি। বিশ্বকাপের বাছাইপর্বেও ভালো কিছু করে দেখানোর প্রত্যয় নিয়েই মাঠে নেমেছিল আইসল্যান্ড । ক্রোয়েশিয়া ও তুরস্কের সাথে একই গ্রুপে পড়ায় কাজটা মোটেও সহজ ছিল না। তবে কোনোকিছুই বাধা হয়ে দাঁড়াতে পারেনি হেইমির হালগ্রিমসনের দলের সামনে।

     

    ঘরের মাঠে গ্রুপের তলানিতে থাকা কসোভোর বিপক্ষে জয় পেলেই নিশ্চিত হবে বিশ্বকাপ, সমীকরণটা ছিল এমনই। দুর্বল প্রতিপক্ষ হলেও যথেষ্ট সতর্কতার সাথেই খেলছিল আইসল্যান্ড। শুরু থেকে খুব বেশি একটা সুযোগ তৈরি করতে পারেনি তাঁরা। অবশেষে ম্যাচের ৪০ মিনিটে দলকে এগিয়ে দেন এভারটনের গিলফি সিগারর্ডসন।

     

    এক  গোলে এগিয়ে থেকেও অস্বস্তিটা যাচ্ছিল না আইসল্যান্ড ডাগআউটে। দ্বিতীয় গোলের জন্য মরিয়া হয়ে ওঠা আইসল্যান্ড জয় নিশ্চিত করে জোহান গুডমন্ডসনের দুর্দান্ত এক গোলে। ৬৮ মিনিটে প্রথম গোলের নায়ক সিগারর্ডসনের পাসে বল পেয়ে গোল করতে ভুল করেননি বার্নলি মিডফিল্ডার। ২-০ গোলে এগিয়ে দল, শেষ বাঁশির অপেক্ষায় পুরো দেশ। যত সময় গড়াচ্ছে, বিশ্বকাপের স্বপ্নটা ততই বাস্তব মনে হচ্ছে। শেষ বাঁশি বাজার পর আনন্দের বাধ ভেঙ্গে গেলো সবারই। বাছাইপর্বের ১০ ম্যাচের ৭টিতে জিতে গ্রুপের শীর্ষে থেকেই বিশ্বকাপের টিকেট পেলো আইসল্যান্ড।

     

     

     

    বিশ্বকাপের টিকেট পেয়ে আরেকটি ‘রেকর্ডও’ করেছে আইসল্যান্ড। পৃথিবীর ক্ষুদ্রতম দেশ হিসেবে বিশ্বকাপ খেলতে যাচ্ছে তাঁরা। ৩৩৫,০০০ জনসংখ্যার আইসল্যান্ডের আগে ক্ষুদ্রতম দেশ হিসেবে বিশ্বকাপ খেলার রেকর্ড ছিল ত্রিনিদাদ অ্যান্ড টোব্যাকোর (জনসংখ্যা ১.৩ মিলিয়ন)। বিশ্বকাপ খেলা নর্দান আয়ারল্যান্ডের জনসংখ্যা ছিল ১.৮৫ মিলিয়ন, স্লোভেনিয়ার ২-.০৮ মিলিয়ন, জ্যামাইকার ২.৮৯ মিলিয়ন। 

     

    আইসল্যান্ডের স্বপ্নপুরনের দিনে স্বপ্নভঙ্গ হয়েছে গ্যারেথ বেলের ওয়েলসের। আয়ারল্যান্ডের কাছে ১-০ গোলে হেরে বিশ্বকাপে যাওয়া হচ্ছে না তাঁদের। ওয়েলসকে হারিয়ে প্লে-অফ নিশ্চিত করেছে আয়ারল্যান্ড। জর্জিয়াকে ১-০ গোলে হারিয়ে বিশ্বকাপ খেলা নিশ্চিত করেছে সার্বিয়া। ইউক্রেনকে ২-০ গোলে হারিয়ে প্লে-অফ খেলবে ক্রোয়েশিয়া।

     

    আগেই বিশ্বকাপ নিশ্চিত হওয়া স্পেন ১-০ গোলে হারিয়েছে ইসরায়েলকে। অন্য ম্যাচে ইতালি ১-০ গোলে হারিয়েছে আলবেনিয়াকে।