• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    লেভানডফস্কির গবেষণার বিষয় তিনি নিজেই!

    লেভানডফস্কির গবেষণার বিষয় তিনি নিজেই!    

    বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের শেষ ম্যাচে মন্টেনেগ্রোর সাথে গোল করে দেশকে জিতিয়েছেন রবার্ট লেভানডফস্কি। নিশ্চিত করেছিলেন পোল্যান্ডের রাশিয়া যাত্রা। ১৬ গোল নিয়ে করেছেন এক আসরে বিশ্বকাপের বাছাইপর্বে  সর্বোচ্চ গোলের রেকর্ড। পোল্যান্ডের জার্সিতে গোলের ‘হাফ-সেঞ্চুরি’ করার পাশাপাশি বনে গিয়েছেন দেশটির সর্বকালের সর্বোচ্চ গোলদাতা।

    পোল্যান্ডকে রাশিয়া বিশ্বকাপে নিয়ে যাওয়ার পরপরই আরও একটি সুসংবাদ পেলেন লেভানডফস্কি। শুধু খেলায় নয়, পড়াশুনাতেই কম যান না পোলিশ স্ট্রাইকার। গতকালই সম্পন্ন করেছেন ব্যাচেলর ডিগ্রি। পুরো কোর্স শেষ করতে অবশ্য ১০ বছর সময় নিয়েছেন লেভান্ডফস্কি। তবে তাঁর চেয়েও অবাক করা খবর হল, তাঁর থিসিসের বিষয়। নিজের ক্যারিয়ারের ওপর থিসিস পেপার জমা দিয়ে শারীরিক শিক্ষা এবং কোচিং-এ ডিগ্রি অর্জন করেছেন এই স্ট্রাইকার!

     


    ওয়ারস স্কুল অফ এডুকেশন ইন স্পোর্টস থেকে এই ডিগ্রি অর্জন করেছেন তিনি। লেভানডফস্কি পেপারটির নাম দিয়েছিলেন ‘আরএল ৯, পাথ টু গ্লোরি’।  প্রফেসর মারেক রিবিন্সকি জানিয়েছেন, “ওর পেপারটি ছিল দুর্দান্ত। প্রতিটি উত্তর সে সঠিকভাবে দিয়েছে। তার পেপারটিই সর্বোচ্চ নম্বর পেয়েছে এবার”। লেভানডফস্কির ব্যাপারে প্রসেফরের মন্তব্যটা অবশ্য যথার্থই! তাঁর ব্যাওয়ারে তাঁর চেয়ে আর কে ভালো জানে!

     

    বায়ার্ন মিউনিখের হয়ে বুন্দেসলিগারও যৌথ সর্বোচ্চ গোলদাতা লেভানডফস্কি। সেই সাথে সদ্য প্রকাশিত ব্যালন ডি'অরের শীর্ষ ৩০-এও জায়গা করে নিয়েছেন তিনি। বর্নিল ক্যারিয়ারে যোগ হল আরও এক সাফল্য।