• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    রাশিয়া যাচ্ছে পর্তুগাল-ফ্রান্স

    রাশিয়া যাচ্ছে পর্তুগাল-ফ্রান্স    

    পর্তুগালের জন্য সমীকরণটা ছিল সহজ। নিজেদের মাঠে আজকের ম্যাচটি জিতলেই রাশিয়ার টিকেট নিশ্চিত হত ক্রিস্টিয়ানো রোনালদোদের। প্রতিপক্ষ বাছাইপর্বের প্রতিটি ম্যাচ জেতা সুইজারল্যান্ড, যাদের কাছে নিজেদের প্রথম ম্যাচে হেরেছিল রোনালদোবিহীন পর্তুগাল। তবে আজ স্তাদিও দা লুজে ঠিকই সুইসদের ২-০ গোলে হারিয়ে বিশ্বকাপের মূলপর্বে জায়গা করে নিল পর্তুগিজরা। ওদিকে বেলারুশকে হারিয়ে রাশিয়াযাত্রা নিশ্চিত হয়েছে ফ্রান্সেরও। সুইডেনকে হারালেও গোল ব্যবধান পিছিয়ে থাকায় প্লে-অফেও জায়গা হল না নেদারল্যান্ডের।

    ম্যাচের শুরু থেকেই জয়ের জন্যই ঝাঁপিয়েছে পর্তুগাল। তবে গোছানো ফুটবল খেললেও সুইস কোচ ভ্লাদিমির পেতকোভিচের রক্ষণাত্মক কৌশলকে পরাস্ত করতে বেশ বেগ পেতে হচ্ছিল তাদের। ৪১ মিনিটে প্রথম গোলের আগে গোলের তেমন একটা সুযোগই তৈরি করতে পারেনি পর্তুগিজরা। বাঁ-প্রান্ত থেকে এলিসিউর ক্রস ঠেকাতে গিয়ে গোলরক্ষক ইয়ান সমারের সাথে ভুল বোঝাবোঝিতে বল নিজেদের জালে ঠেকে দেন ডিফেন্ডার ইয়োহান জোরু। স্তাদিও দা লুজের ৬৫ হাজারেরও অধিক সমর্থকদের সাথে বুনো উল্লাসে মেতেছিলেন মাঠে উপস্থিত বিখ্যাত সঙ্গীতশিল্পী ম্যাডোনাও।    

    পর্তুগাল জিতলেও রবার্ট লেভানডফস্কিকে (১৬) টপকে চলতি বিশ্বকাপ বাছাইপর্বের সর্বোচ্চ গোলদাতা হতে পারেননি রোনালদো (১৫)। ম্যাচের শেষদিকে সমারকে একা পেয়েও গোল করতে ব্যর্থ হয়েছেন তিনি। গোলের দেখা না পাওয়ায় একাধিকবার অসন্তোষ প্রকাশ করতেও দ্বিধান্বিত হননি পর্তুগিজ অধিনায়ক। ব্যক্তিগত মাইলফলকটা ছুঁতে ব্যর্থ হওয়ায় হতাশ রোনালদো অবশ্য সতীর্থদের সাথে ম্যাচ শেষে ঠিকই  মেতেছিলেন উৎসবে। দ্বিতীয়ার্ধের ৫৮ মিনিটে বার্নার্দো সিলভার পাস থেকে আন্দ্রে সিলভার গোলে নিশ্চিত হয় পর্তুগালের রাশিয়া যাত্রা। বাছাইপর্বে রোনালদো পর্তুগালের সর্বোচ্চ গোলদাতা হলেও ৯ গোল নিয়ে খুব একটা পিছিয়ে নেই সিলভা। শেষ ম্যাচে হেরে এখন প্লে-অফ বাধা টপকেই রাশিয়ায় আসতে হবে সুইসদেরকে।

     


    পর্তুগালের মত জয় দিয়েই ‘এ’ গ্রুপ থেকে মূলপর্বে জায়গা করে নিয়েছে ফ্রান্স। আঁতোয়া গ্রিজমান এবং অলিভিয়ের জিরুর গোলে বেলারুশকে ২-১ গোলে হারিয়ছে ‘লা ব্লুজ’রা। ওদিকে সুইডেনকে ২-০ গোলে হারালেও তাদের থেকে গোল ব্যবধানে পিছিয়ে থাকায় রাশিয়া বিশ্বকাপটা বাড়িতেই দেখতে হচ্ছে নেদারল্যান্ডের খেলোয়াড়দের। ২০০২ সালের পর এবারই প্রথম কোনো বৈশ্বিক টুর্নামেন্টের মূলপর্বে থাকবে না ডাচরা।
     


    ওদিকে ‘এইচ’ গ্রুপে আগেই মূলপর্ব নিশ্চিত করা বেলজিয়াম ৪-০ গোলে হারিয়েছে সাইপ্রাসকে। জোড়া গোল করেছেন এডেন হ্যাজার্ড, লক্ষ্যভেদ করেছেন তার ভাই থরগান হ্যাজার্ডও। লক্ষ্যভেদ করেছেন স্ট্রাইকার রোমেলু লুকাকুও। গ্রুপের অন্যান্য খেলায় প্লে-অফ নিশ্চিত করতে আজ জিততেই হত গ্রিসকে। গ্রুপের তলানীর দল জিব্রাল্টারকে ৪-০ গোলে হারিয়ে গ্রুপে দ্বিতীয় স্থান নিশ্চিত কছেন গ্রিকরা। এস্তোনিয়াকে ২-১ গোলে হারালেও তাই ডাচদের মত বিশ্বকাপ স্বপ্নের ইতি ঘটেছে বসনিয়ার।

    ইউরোপ থেকে সরাসরি রাশিয়া যাচ্ছে ফ্রান্স, পর্তুগাল, জার্মানি, পোল্যান্ড, ইংল্যান্ড, বেলজিয়াম, সার্বিয়া, স্পেন এবং আইসল্যান্ড। প্লে-অফ খেলবে সুইডেন, আয়ারল্যান্ড, ইতালি, ক্রোয়েশিয়া, সুইজারল্যান্ড, গ্রিস, উত্তর আয়ারল্যান্ড এবং ডেনমার্ক। ইউয়েফার নতুন নিয়ম অনুযায়ী বাছাইপর্বের রানার-আপ হওয়া দলগুলোর মধ্যে সর্বনিম্ন পয়েন্ট থাকায় প্লে-অফে খেলতে পারবে না স্লোভাকিয়া। নভেম্বর মাসে অনুষ্ঠিত হবে দুই লেগের প্লে-অফ ম্যাচগুলো।