• ফুটবল

পাকিস্তানকে নিষিদ্ধ করল ফিফা

পোস্টটি ৯৭৫২ বার পঠিত হয়েছে

নিষেধাজ্ঞার ‘সতর্কবার্তা’ গত জুলাইতেই পেয়েছিল তারা। শেষ পর্যন্ত শঙ্কাটা সত্যি হলো। নির্বাচিত কমিটির হাতে দায়িত্ব তুলে না দেওয়ায় পাকিস্তান ফুটবল ফেডারেশনকে অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ করেছে ফিফা।

২০১৫ সালে ফেডারেশনের বিতর্কিত নির্বাচনের পর আন্তর্জাতিক ফুটবল থেকে একরকম নির্বাসনে আছে পাকিস্তান।  ফেডারেশনে ‘তৃতীয় পক্ষের হস্তক্ষেপের’ অভিযোগে নির্বাচনের পর থেকেই ফিফা ক্রমাগত চাপ দিয়ে যাচ্ছে তাদের।  আদালতের নির্দেশে নয়, নির্বাচিত কমিটির হাতেই দেশটির ফুটবল ফেডারেশনের দায়িত্ব দেখতে চায় ফিফা। 

তবে বারবার সতর্ক করার পরেও সমস্যার সমাধান না করায় অনির্দিষ্টকালের জন্য পাকিস্তান ফুটবল ফেডারেশনকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে ফিফা, “পাকিস্তানের ফুটবল ফেডারেশনের দায়িত্বে এখনও ওরকম কর্মকর্তারা আছেন যারা আদালতের মাধ্যমে নিয়ন্ত্রিত। এটা ফিফার নিয়মের বহির্ভূত। এজন্যই তাদের ফিফার সকল কার্যক্রম থেকে অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ করা হচ্ছে।”

র‍্যাঙ্কিংয়ের ২০০ তম অবস্থানে আছে পাকিস্তান ফুটবল দল। ফিফার নিষেধাজ্ঞার ফলে পাকিস্তানের কোনো ক্লাবও বৈশ্বিক টুর্নামেন্টে অংশ নিতে পারবে না। শুধু তাই নয়, ফিফার ডেভেলপমেন্ট কার্যক্রমের কোনো লভ্যাংশও পাবে না পাকিস্তান। এছাড়া দেশটির ফুটবল ফেডারেশনের সাথে চুক্তিও বাতিল করতে পারে স্পন্সররা।