• " />

     

    জন্টি রোডস-কন্যার নাম ইন্ডিয়া !

    জন্টি রোডস-কন্যার নাম ইন্ডিয়া !    

    কোন দেশ বা শহরের নামে সন্তানের নাম রাখার ঘটনা একেবারে নতুন নয় ক্রিকেটারদের মাঝে, ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি সিডনিতে আসায় আবেগাপ্লুত হয়ে মেয়ের নাম ‘সিডনি’ রেখেছিলেন ক্যারিবিয়ান ক্রিকেটের বরপুত্র ব্রায়ান লারা। এবার আরও এক সাবেক ক্রিকেটার সদ্যোজাত বাচ্চার নাম রাখলেন একটি দেশের নামে, তিনি কিংবদন্তী ফিল্ডার জন্টি রোডস। গত বৃহস্পতিবার মুম্বাইয়ের একটি হাসপাতালে জন্ম নেওয়া রোডস-কন্যার নাম রাখা হয়েছে ‘ইন্ডিয়া’।

     

     

    খেলোয়াড়ি জীবন থেকেই ভারত সফর ছিল জন্টির পছন্দের ভ্রমণগুলোর মধ্যে অন্যতম। খেলা ছেড়ে দেবার পরও বিভিন্ন কাজে বহুবার ভারতে এসেছেন তিনি। ভারতীয় সংস্কৃতি ও ঐতিহ্য অনেক আগে থেকেই আকর্ষণ করত তাঁকে। বছর দুয়েক আগে ‘সাউথ আফ্রিকান টুরিজম’-এর পক্ষ থেকে ভারত অঞ্চলের ব্র্যান্ড এম্বাসেডর করা হয় তাঁকে।

     

    এর কিছুদিনের মধ্যেই জীবনের দ্বিতীয় ইনিংসে মেলানি জেনকে পাশে পান তিনি, ভারতপ্রীতিতে যিনি কোন অংশে কম যান না রোডসের চেয়ে। ভারতকে একপ্রকার নিজেদের দ্বিতীয় দেশ বলে মনে করেন রোডস-জেন দম্পতি। সংক্ষেপে এই হল নামকরণের পেছনের কাহিনী।

     

    বর্তমানে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ(আইপিএল)-এর দল মুম্বাই ইন্ডিয়ান্সের খণ্ডকালীন স্পিন কোচ হিসেবে সস্ত্রীক ভারতেই অবস্থান করছেন সাবেক দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার। ছবি-সৌজন্যঃমিডডে