• বাংলাদেশের বিশ্বকাপ বাছাইপর্ব
  • " />

     

    বিশ্বকাপে কঠিন গ্রুপ পেতে পারে স্পেন

    বাছাইপর্বে ইতালির সঙ্গে এক গ্রুপে পড়েও দাপটের সাথেই সরাসরি বিশ্বকাপ নিশ্চিত করেছে তাঁরা। তবে বিশ্বকাপের ড্রয়ের আগে খানিকটা অস্বস্তিতেই পড়ল স্পেন। গতকাল প্রকাশিত ফিফা র‍্যাঙ্কিংয়ে অষ্টম স্থানে থাকায় ডিসেম্বরে অনুষ্ঠিত বিশ্বকাপের ড্রয়ের ‘টপ সিডে’ থাকছে না স্পেন। ফলে বিশ্বকাপে কিছুটা কঠিন গ্রুপেই পড়তে পারে রামোসের দল।

    ফিফার ঘোষণা অনুযায়ী স্বাগতিক রাশিয়াসহ র‍্যাঙ্কিংয়ের প্রথম ৭ দল থাকবে ‘পট-১’ এ। গতকাল প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে দেখা যায়, সুইজারল্যান্ডকে হটিয়ে ৭ম স্থানে উঠে এসেছে ফ্রান্স। ১১ম থেকে ৮ম স্থানে উঠে এলেও তাই পট-১ এ জায়গা হচ্ছে না রামোস-পিকেদের।

    র‍্যাঙ্কিংয়ের ১ থেকে ৭ এ থাকা জার্মানি, ব্রাজিল, পর্তুগাল, আর্জেন্টিনা, বেলজিয়াম, পোল্যান্ড ও ফ্রান্স থাকছে পট-১ এ। তাদের সঙ্গী হয়েছে ৬৫ তম স্থানে থাকা স্বাগতিক রাশিয়া। পট-২ তে পড়েছে স্পেন, ইংল্যান্ড, কলম্বিয়া, মেক্সিকো ও উরুগুয়ে। প্লে-অফে জিতলে তাদের সাথে যোগ দিতে পারে পেরু, সুইজারল্যান্ড ও ইতালি। নিজেদের প্লে-অফ ম্যাচে জিতলে পট-৩ এ যাবে নর্দান আয়ারল্যান্ড ও রিপাবলিক অফ আয়ারল্যান্ড। প্লে-অফ জিতলে তাদের সাথে যোগ দেবে সুইডেন ও গ্রিসসহ অন্য দলগুলো।

    ৯ম স্থানে থাকলেও বিশ্বকাপে খেলা হচ্ছে না চিলির। প্রথমবার র‍্যাঙ্কিংয়ের ১০ম  স্থানে উঠে আসা পেরু বিশ্বকাপ প্লে-অফে নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে সামনের মাসে। ১৬ তম স্থানে আছে কনকাকাফ অঞ্চল থেকে বিশ্বকাপ নিশ্চিত করা মেক্সিকো, আফ্রিকার সেরা র‍্যাঙ্কিং ২৮ এ থাকা তিউনিসিয়ার। এশিয়ার সেরা ৩৪ তম স্থানে থাকা ইরান।

     

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন