• বাংলাদেশের বিশ্বকাপ বাছাইপর্ব
  • " />

     

    ১৬ বছর পর বিশ্বকাপে সেনেগাল

     

    ২০০২ বিশ্বকাপে প্রথমবারের মতো খেলতে এসেই চমক দেখিয়েছিল তাঁরা। বিশ্বকাপ অভিষেকেই কোয়ার্টার ফাইনালে ওঠা সেনেগাল পরের তিন বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিতে পারেনি। গতকাল দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে রাশিয়া বিশ্বকাপের টিকেট পেলো পশ্চিম আফ্রিকার দেশটি।

     

     

    ২০১৬ সালের নভেম্বরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলা বাছাইপর্বে ম্যাচের ফলাফল বাতিল হয় বাজে রেফারিংয়ের অভিযোগে। সেই ম্যাচে সেনেগালের বিপক্ষে ২-১ গোলে জয় পেয়েছিল দক্ষিণ আফ্রিকা। বাতিল হওয়া ম্যাচটি গতকাল আবারো আয়োজন করা হয়। ১৩ মিনিটেই সেনেগালকে এগিয়ে দেন দিয়াফ্রা শাখো। লিভারপুলের সাদিও মানের দারুণ এক পাসে বল জালে জড়ান তিনি।

    প্রথমার্ধ শেষ হওয়ার কিছুক্ষণ আগে মানের দুর্দান্ত এক শট ঠেকিয়ে দেন আফ্রিকা কিপার। কিন্তু ডিফেন্ডার থামসানকা খিজের পায়ে গেলে আত্মঘাতী গোল হয়। ম্যাচে আর গোল না হওয়ায় জয় নিয়েই মাঠ ছাড়ে সেনেগাল।

    এই জয়ে ১৬ বছর পর বিশ্বকাপের মূল পর্বে খেলবে সেনেগাল। ২০০২ সালে দলের অধিনায়ক আলিও সিসেই এখন দলের কোচ। নাইজেরিয়া ও মিশরের পর তৃতীয় আফ্রিকান দেশ হিসেবে রাশিয়া বিশ্বকাপে খেলা নিশ্চিত করল সেনেগাল।

    প্রিয় প্যাভিলিয়ন পাঠক, 

    কোভিড-১৯ মহামারি বিশ্বের আরও অনেক কিছুর মতো অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে ক্রীড়াঙ্গনকে। পরিবর্তিত এই পরিস্থিতিতে নতুন এক সংকটের মুখোমুখি হয়েছি আমরাও। প্যাভিলিয়নের নিয়মিত পাঠক এবং শুভানুধ্যায়ী হিসেবে আপনাদের কাছে অনুরোধ থাকবে আমাদের পাশে এসে দাঁড়ানোর। আপনার ছোট বা বড় যেকোনো রকম আর্থিক অনুদান আমাদের এই কঠিন সময়ে মূল্যবান অবদান রাখবে।

    ধন্যবাদান্তে,
    প্যাভিলিয়ন