bracket bracket
bracket bracket
  • ফুটবল

জার্মানিকে পছন্দ করেননা সাম্পাওলি

গত তিনবারই জার্মানির কাছে হেরে বিশ্বকাপ থেকে বাদ পড়েছে আর্জেন্টিনা। শেষবার তো শিরোপাটাই হাতছাড়া হয়েছে জার্মানদের কাছে হেরে। আরও একবার বিশ্বকাপ কড়া নাড়ছে দরজায়। এবারও সম্ভাব্য জয়ীদের তালিকায় উপরের দিকেই আছে জার্মানির নাম। আর সেটা হলে ১৯৫৮, ১৯৬২ সালে ব্রাজিলের পর টানা দুবার বিশ্বকাপ জিতবে জার্মানি। বাছাইপর্বে সবগুলো ম্যাচ জিতে জার্মানিও ভালোভাবেই এগুচ্ছে সেই লক্ষ্যের দিকে। 

তবে এতকিছুর পরও আর্জেন্টিনা কোচ হোর্হে সাম্পাওলি জার্মানিকে ফেভারিটদের তালিকায় রাখতে নারাজ। বিশ্বকাপ জয়ীদের সম্ভাব্য তালিকায় ব্রাজিল, ফ্রান্স, স্পেনকে রাখলেও জায়গা দেননি জার্মানির। না, ভুলে নয় ইচ্ছে করেই নেননি জার্মানির নাম। কারণ জার্মানির খেলার ধরনটাই পছন্দ না সাম্পাওলির!

আর্জেন্টিনায় এক চা বাগানে সাংবাদিকতার কিছু ছাত্রের সাথে মতবিনিময়ের সময় উঠে আসে বিশ্বকাপ প্রসঙ্গও। সেখানেই এসব জানান সাম্পাওলি। 

'আমার মনে হয় ব্রাজিল, ফ্রান্স আর স্পেন আমাদের চেয়ে এগিয়ে আছে।' 

'জার্মানির নামটা বলিনি কারণ ওরা আমার পছন্দ নয়। এমন না যে ওদের নাম ভুলে গিয়েছি। ওদের খেলার ধরনটাই আমার ভালো লাগে না'। 

গত মাসে ইকুয়েডরের বিপক্ষে লিওনেল মেসির হ্যাটট্রিকে ভর করে বাছাইপর্ব বাধা পার করেছে সাম্পাওলির আর্জেন্টিনা। মে মাসে দলের দায়িত্ব নেওয়ার পর এখনও তেমন কিছুই করে দেখাতে পারেননি সাম্পাওলি। এর পেছনে দুষেছেন সময় স্বল্পতাকে। তবে সেভিয়া থেকে আর্জেন্টিনার দায়িত্ব নেওয়ার পেছনে মেসি বড় ভূমিকা পালন করেছেন বলে জানিয়েছেন সাম্পাওলি। 

'আর্জেন্টিনা থেকে প্রস্তাব পাওয়ার পর আমাকে এক মুহুর্তও ভাবতে হয়নি। মেসির মতো খেলোয়াড়ের সাথে কাজ করতে পারব- এই ব্যাপারটাও বড় ভূমিকা পালন করেছে'। 

বাছাইপর্ব বাধা পার হলেও সামনেই মূল পর্ব। তাই দল নিয়েও আলাদা করে ভাবতে হচ্ছে সাম্পাওলিকে। দায়িত্ব নেওয়ার পর গত ছয় মাসে নতুন অনেক খেলোয়াড়কে সুযোগ দিলেও দলে জায়গা হয়নি জুভেন্টাস স্ট্রাইকার গঞ্জালো হিগুয়াইনের। তবে বিশ্বকাপের আগে হিগুয়াইনকে আবারও দলে নেওয়ার একটা আভাসও দিয়ে রেখেছেন সাম্পাওলি। 

'বাছাইপর্বের ম্যাচগুলোতে আমাদের হাতে ভাবার সময় কম ছিল। তখন হিগুয়াইন সমাধান ছিল না। এখন যে হাতে অনেক সময় আছে এমনও না। তবে হিগুয়াইন আমাদের জন্য গুরুত্বপুর্ন খেলোয়াড়ই হবে।'