• " />

     

    আইসিসি আলাদা জায়গা করে দিচ্ছে আইপিএলকে

    আইসিসি আলাদা জায়গা করে দিচ্ছে আইপিএলকে    

    আইসিসির এফটিপি-তে (ফিউচার ট্যুর প্ল্যান) আলাদা জায়গা থাকছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের জন্য। এমনিতেই আইপিএলের সময় আন্তর্জাতিক ক্রিকেট প্রায় বন্ধই থাকে, তবে ইএসপিএনক্রিকইনফো বলছে, এবার আইসিসির ক্যালেন্ডারেই থাকবে আইপিএল। শুধুমাত্র এই টি-টোয়েন্টি লিগের সময় স্তব্ধ হয়ে পড়বে আন্তর্জাতিক ক্রিকেট, যেটা চলবে এপ্রিল থেকে মে- এই দুই মাস। 

    ২০১৯ থেকে ২০২৩ সালের এই এফটিপিতে আইসিসির অন্যান্য বড় টুর্নামেন্ট বিশ্বকাপ, চ্যাম্পিয়নস ট্রফি ও ওয়ার্ল্ড টি-টোয়েন্টির সঙ্গে আইপিএলও থাকছে তাই। বিসিসিআইয়ের পক্ষ থেকে দেওয়া হয়েছে সূচি, যা আইসিসি নতুন এফটিপিতে অন্তর্ভুক্ত করবে। পাঁচ মৌসুমে শুধু আয়ারল্যান্ড-জিম্বাবুয়ে ও ইংল্যান্ড-নেদারল্যান্ডসের একটি সিরিজের সময়সূচি আইপিএলের সঙ্গে সাংঘর্ষিক হতে পারে। 

     

     

    ক্রিকেটে আইপিএলের প্রভাববিস্তারি ক্ষমতার পরও এতোদিন আইসিসি আইপিএলকে ‘বিশেষ জায়গা’ দেয়নি, কারণ সেটা করলে দুনিয়াজোড়া অন্যান্য টি-টোয়েন্টি লিগগুলোর ক্ষেত্রেও তাই করতে হবে। তবে গত নভেম্বরে আইসিসির ক্রিকেট জেনারেল ম্যানেজার জিওফ অ্যালারডাইসের সঙ্গে ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী রাহুল জোহরির আলোচনার পরই সিংগাপুরে এফটিপি ওয়ার্কশপে এপ্রিল-মে মাসের সময়টা ফাঁকা রাখা হয়েছে। 

    নতুন সূচি অনুযায়ী ২০১৯ সালে ৩ এপ্রিল থেকে ২৬ মে, ২০২০ সালে ১ এপ্রিল থেকে ৩১ মে, ২০২১ সালে ৩১ মার্চ থেকে ৩০ মে, ২০২২ সালে ৩০ মার্চ থেকে ২৯ মে ও ২০২৩ সালে ২৯ মার্চ থেকে ২৮ মে পর্যন্ত আইপিএলের জন্য সময় রাখা হয়েছে। 

    এ সময়ের মাঝে আইসিসির বড় টুর্নামেন্টগুলোর সময়ও নির্ধারণ করা হয়েছে। ২০১৯ সালে ইংল্যান্ডে বিশ্বকাপ হবে ৩০ মে থেকে ১৪ জুলাই পর্যন্ত। সেক্ষেত্রে আইপিএল শেষ হওয়ার ৪ দিনের মাঝেই শুরু হবে বিশ্বকাপ। সে আসরের ফাইনাল হবে ১৪ জুলাই। ২০২০ সালে অস্ট্রেলিয়াতে হবে ওয়ার্ল্ড টি-টোয়েন্টি, ২৪ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত। ২০২১ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি হবে ভারতে, ২১ অক্টোবর থেকে ১৪ নভেম্বর পর্যন্ত। আর ২০২৩ সালের বিশ্বকাপ হবে ৯ ফেব্রুয়ারি থেকে ২৬ মার্চ পর্যন্ত। 

    নতুন এফটিপিতে রাখা হয়েছে এশিয়া কাপের জন্য আলাদা জায়গাও। ২০১৮, ২০২০ ও ২০২২ সালের ১৫ থেকে ৩০ সেপ্টেম্বরের মাঝে হবে এ টুর্নামেন্ট। তবে এটি ওয়ানডে লিগে অন্তর্ভুক্ত হবে না। 

    তবে আইপিএলের এসব সূচি নিয়ে একটা সমস্যায় পড়তে হতে পারে ভারতীয় বোর্ডকে। তাদের দেশের সুপ্রিম কোর্টের এক আদেশ অনুযায়ী, আইপিএলের আগে-পরে ১৫ দিনের বিরতি না নিয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে পারবে না ভারত। সেক্ষেত্রে ২০১৯ সালের বিশ্বকাপের মতো এসব টুর্নামেন্টের শুরু ও আইপিএলের শেষের মাঝের বিরতিটা নিয়ে ভাবতে হবে তাদের।