• দক্ষিণ আফ্রিকা-ভারত সিরিজ
  • " />

     

    আইসিসির 'দুই' সেরা কোহলি-স্মিথ

    আইসিসির 'দুই' সেরা কোহলি-স্মিথ    

    আইসিসি বর্ষসেরা ক্রিকেটারের পুরষ্কার স্যার গ্যারফিল্ড সোবার্স ট্রফি জিতেছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। সঙ্গে বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারও তিনিই। বর্ষসেরা টেস্ট ক্রিকেটার হয়েছেন অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভেন স্মিথ।

    টেস্ট ও ওয়ানডের বর্ষসেরা একাদশও ঘোষণা করেছে আইসিসি। দুই ফরম্যাটের দলেই অধিনায়ক কোহলি, তিনি ছাড়াও দুই দলেই জায়গা পেয়েছেন অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার, ইংল্যান্ডের বেন স্টোকস ও দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক। 

    ২০১৬ সালের ২১ সেপ্টেম্বর থেকে ২০১৭ সালের শেষ পর্যন্ত সময়ে বিবেচনা করা হয়েছে পারফরম্যান্স। এ সময়ে সব ফরম্যাট মিলিয়ে সবচেয়ে বেশি রান কোহলির। টেস্টে ২২০৩ রান করেছেন ৭৭.৮০ গড়ে, আছে ছয়টি ডাবল সেঞ্চুরি। ১৮১৮ ওয়ানডে রানে গড় ৮২.৬৩, সেঞ্চুরি আছে ৭টি। আর টি-টোয়েন্টিতে ১৫৩ স্ট্রাইক রেটে করেছেন ২৯৯ রান। তার অধিনায়কত্বে ভারত র‍্যাঙ্কিংয়েও উন্নতি করেছে নিয়মিতই। 

    আইসিসির উদীয়মান ক্রিকেটারের পুরষ্কার জিতেছেন পাকিস্তানের পেসার হাসান আলি, বর্ষসেরা টি-টোয়েন্টি পারফরম্যান্সের পুরষ্কার গেছে ভারতীয় স্পিনার যুঝভেন্দ্র চাহালের কাছে। ইংল্যান্ডের সঙ্গে ২৫ রানে ৬ উইকেটের পারফরম্যান্সে তিনি পেয়েছেন এ পুরষ্কার। 

    সহযোগী দেশগুলোর সেরা ক্রিকেটার আফগানিস্তানের রশিদ খান, সেরা আম্পায়ারের পুরষ্কার ডেভিড শেফার্ড ট্রফি পেয়েছেন দক্ষিণ আফ্রিকার মারাই এরাসমাস। আইসিসি ‘স্পিরিট অব ক্রিকেট’ পুরষ্কার পেয়েছেন ইংল্যান্ড নারী দলের অ্যানয়া স্রাবশোল। 

    আইসিসির নারী ক্রিকেটারদের পুরষ্কার ঘোষণা করা হয়েছে আগেই। বর্ষসেরা ক্রিকেটার হয়েছিলেন অস্ট্রেলিয়ান অলরাউন্ডার এলিস পেরি।