• বাংলাদেশ-শ্রীলংকা
  • " />

     

    মাশরাফি-তামিমদের মিরপুর যখন এক টুকরো ‘ব্রাজিল’

    মাশরাফি-তামিমদের মিরপুর যখন এক টুকরো ‘ব্রাজিল’    

    সংবাদ সম্মেলনে কত প্রশ্নের উত্তরই দিতে হয়েছে, তবে এমন ‘গুগলি’ নিশ্চয় আগে দেখেননি তাঁরা। ব্রাজিলের ফুটবলের দলের অধিনায়কের নামটা দুজনেই পারলেন, নেইমার বা ফুটবলের হাল হকিকত যে ভালোই রাখেন তাও বোঝা গেল। তবে ব্রাজিল ক্রিকেট দলের অধিনায়ক কে, মাশরাফি বিন মুর্তজা ও তামিম ইকবাল প্রশ্নটা শুনে থমকেই গেলেন। কান টানলে যেমন মাথা আসে, ব্রাজিল প্রসঙ্গেও অবধারিতভাবে চলে এলো চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার নাম, সেখানেও মাশরাফি-তামিমের মধ্যে হয়ে গেল একচোট টিপ্পনী বিনিময়।

    কিন্তু মাশরাফি-তামিমদের মধ্যে ব্রাজিল-আর্জেন্টিনা কোত্থেকে? সুযোগটা করে দিয়েছেন কালের কন্ঠের ক্রীড়া সম্পাদক সাইদ জামান। ক্রিকেটকে তিনি জীবনের ধ্রুবতারা করেছেন অনেক আগে থেকেই, তবে প্রথম বইয়ের উপলক্ষটা এলো ক্রিকেটের বাইরে থেকেই। ২০১৬ রিও অলিম্পিক এনে দিয়েছিল তা, প্রথম বইটাও সেই ব্রাজিল ভ্রমণ নিয়েই। আর সেই বইয়ের প্রকাশনা উৎসবইহয়ে যায় ক্রিকেটার-সাংবাদিকদের একটুকরো মিলনমেলা।

    সেই মেলাতে ক্রিকেট থাকল কম, অনেকটুকু অংশ জুড়ে থাকল ফুটবল। বইয়ের নামে ব্রাজিল থাকলেও আর্জেন্টিনা কেন নেই, সেই প্রশ্নও চলে এলো। সাইদ জামান অবশ্য আশ্বস্ত করেছেন, আর্জেন্টিনা ভ্রমণ নিয়েও ঠিকই লিখবেন। ওই সফরে মেসিদের দেশেও যাওয়ার অভিজ্ঞতা হয়েছে তাঁর। মজার একটা তথ্য দিলেন কালের কন্ঠের উপ সম্পাদক মোস্তফা মামুন। এখন বাংলাদেশের সঙ্গে আর্জেন্টিনার ক্রিকেটের তুলনা হাস্যকর শোনালেও আকাশী-নীলের দেশে প্রথম শ্রেণীর ক্রিকেট হয়েছিল লাল-সবুজের আগে। বাংলাদেশ যেবার ক্রিকেটে আর্জেন্টিনাকে হারিয়েছিল, সেই স্মৃতিও তুলে আনলেন স্মৃতি খুঁড়ে।

    তবে মাশরাফ-তামিমদের মধ্যে মিঠেকড়া কথাই হলো বেশি। মাশরাফি যেমন আর্জেন্টিনার পাঁড় ভক্ত, কিন্তু ব্রাজিলের প্রতি চিরকালই একটা দুর্বলতা আছে। রোনালদো, রোনালদিনহো ছিলেন তাঁর প্রিয় খেলোয়াড়, আর আশেপাশের গুরুজনদের তো ব্রাজিল সমর্থক হিসেবেই দেখেছেন ছোটবেলা থেকে। ব্রাজিল সমর্থকই হওয়ার কথা ছিল তাঁর, কিন্তু ম্যারাডোনা নামের একজনের জন্য হৃদয়ে ঠাঁই দিলেন আর্জেন্টিনাকে। কিন্তু সেই আর্জেন্টিনার একটা বিশ্বকাপ জয় দেখার জন্য আজও অপেক্ষায়, সেই কষ্ট অনুচ্চারে বেরিয়ে এলো মুখ দিয়ে।

    তাই বলে মাশরাফি ব্রাজিল সমর্থকদের খোঁচা দিতে কিন্তু ছাড়লেন না। ২০১৪ বিশ্বকাপে জার্মানির কাছে ওই ৭-১ গোলে হার নিয়ে খোঁচাও দিলেন তামিমকে। তামিম ব্রাজিলের ভক্ত, ইটের বদলে পাটকেল ছুঁড়েছেন ঠিকই। ওই স্মৃতি ভুলতে তো তাঁর সময় লেগেছে বটেই, কিন্তু অগ্রজ মাশরাফিকেও মনে করিয়ে দিয়েছেন, ‘আমাদের পর্যায়ে আসার জন্য পরের বিশ্বকাপ থেকে জেতা শুরু করলেও কিন্তু আপনাদের আরও ১২ বছর লাগবে। আগে সেটা করেন, এরপর লেভেলে  আসা যাবে!’

    অনুষ্ঠান অবশ্য খুব বেশিক্ষণ লম্বা হলো না। অনুশীলন শেষে সরাসরি এসেছিল বাংলাদেশ ক্রিকেট দল, ছিলেন দলের প্রায় সব খেলোয়াড়ই। মাশরাফি-তামিমের খোঁচা-পালটা খোঁচা তারাও উপভোগ করেছেন প্রাণভরে। আর যে বইয়ের জন্য এত আয়োজন, সেই ব্রাজিল ১৬ ফেব্রুয়ারি থেকে পাওয়া যাবে বইমেলায়, ৭ নম্বর বাংলাপ্রকাশের প্যাভিলিয়নে।