• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    কাল বাংলাদেশের কিরগিজস্তান-পরীক্ষা

    কাল বাংলাদেশের কিরগিজস্তান-পরীক্ষা    

    একদিক দিয়ে দেখলে বাংলাদেশের ফুটবলে আজ নতুন যুগেরই শুরু হতে যাচ্ছে। বিশ্বকাপ বাছাইয়ে সরাসরি খেলার সুযোগ তো আর আগে আসেনি। আজ কিরগিজস্তানের সঙ্গে বঙ্গবন্ধু স্টেডিয়ামের ম্যাচটা অনেক দিয়েই তাই বাংলাদেশের জন্য দারুণ গুরুত্বপূর্ণ।

     

     

    অস্ট্রেলিয়া, জর্ডান, কিরগিজস্তান ও তাজিকিস্তানের সঙ্গে এক গ্রুপে পড়েছে বাংলাদেশ। প্রথম দুইটি দেশ শক্তি ও ইতিহাস বিচারে যোজন যোজন এগিয়ে। পরের দুইটি দেশ খুব বেশি এগিয়ে না থাকলেও বাংলাদেশের সঙ্গে আগের রেকর্ড অনেক ভালো। তবে গত কিছুদিনে বাংলাদেশ যেভাবে খেলেছে, তাতে আশায় বুক বাঁধাই যায়।

     

     

    বিশ্বকাপ বাছাইয়ের আগে ঘরের মাঠে দুইটি প্রস্তুতি ম্যাচ খেলেছে বাংলাদেশ। দুইবারই শক্তিশালী প্রতিপক্ষের সঙ্গে আশা জাগিয়েছিল এমিলিরা। কিন্তু দুইবারই শেষ মুহূর্তের গোলে কপাল পুড়ে। সিঙ্গাপুরের সঙ্গে এগিয়ে গিয়েও হেরে যেতে হয়েছে ২-১ গোলে, আফগানিস্তানের সঙ্গে প্রায় পুরো ম্যাচ এগিয়ে থেকেও শেষ পর্যন্ত ড্র হয়েছে ১-১ গোলে।

     

     

    র‍্যাঙ্কিং বলছে বাংলাদেশ প্রতিপক্ষের চাইতে এগিয়ে অনেকটা এগিয়ে। বাংলাদেশ আছে ১৬৬তে, কিরগিজস্তান আরও ১১ ধাপ পেছনে ১৭৭ নম্বরে, আজ তো তাহলে বাংলাদেশই ফেবারিট! কিন্তু এর মধ্যেও একটা ফাঁক আছে। গত ১১ মাসে কিরগিজস্তান কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলেনি। তাই অনেকটাই পিছিয়ে পড়েছে র‍্যাঙ্কিংয়ে। আর বাংলাদেশের সঙ্গে আগের দুই বার দেখার দুইটিতেই জিতেছে মধ্য এশিয়ার এই দেশ ।

     

     

    আজ বঙ্গবন্ধু স্টেডিয়ামে বাংলাদেশ সেই ফাঁড়াটা কাটাতেই চাইবে। মামুনুলরা কি প্রস্তুত ?