• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    বাংলাদেশের কিরগিজস্তান-শিক্ষা

    বাংলাদেশের কিরগিজস্তান-শিক্ষা    

    র‍্যাঙ্কিং বলছে বাংলাদেশ কিরগিজস্তানের সঙ্গে এগিয়ে ১১ ধাপ। কিন্তু মাঠের খেলা বলছে বাংলাদেশ আসলে প্রতিপক্ষের চেয়ে অনেকটাই পিছিয়ে। আজ বঙ্গবন্ধু স্টেডিয়ামে সেটিই যেন চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল কিরগিজস্তান। ফিফা বিশ্বকাপ বাছাইয়ের প্রথম ম্যাচে ৩-১ গোলে হেরে বাংলাদেশের শুরুটা ভুলে যাওয়ার মতোই হলো। সেই সঙ্গে ফিকে হয়ে গেল এশিয়ান কাপ বাছাইয়ে প্লে-অফ খেলার স্বপ্নও।

     

    গ্রুপে বাকি দলগুলোর চেয়ে ধারেভারে কিরিগজরাই অনেকটা পিছিয়ে। দিনভর বৃষ্টিতে বঙ্গবন্ধু স্টেডিয়ামে খেলা হবে কিনা সেটা নিয়েও সংশয় জেগেছিল। শেষ পর্যন্ত খেলা হয়েছে, তবে ভারী কাদাভরা মাঠে সুবিধাটা কাজে লাগাতে পারেনি বাংলাদেশ। দীর্ঘদেহী কিরগিজিস্তানের সঙ্গে তাদের কৌশলে লম্বা বলে খেলতে গিয়েই বারবার বল হারিয়েছে বাংলাদেশ। সেটার ফলও পেয়েছে হাতেনাতে, ২৯ মিনিটের মধ্যেই দুই গোলে এগিয়ে গিয়ে ম্যাচ নিজেদের পকেটে পুরে নিয়েছে অতিথিরা। আন্টন জেমলাইনুখিন দারুণ ফ্রিকিক থেকে করেছেন প্রথম গোল। দ্বিতীয় গোলটি করেছেন এডগার বার্নহার্ড। এরপর মামুনুলের কর্নার থেকে আত্মঘাতী গোলে ব্যবধান কমিয়েছিল বাংলাদেশ। প্রথমার্ধের শেষ দিকে ম্যাচের লাগামও নিজেদের হাতে নিয়েছে খানিকটা। কিন্তু সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি এমিলিরা। বক্সে এমিলির হেড ধরে ফেলেছেন কিরগিজ গোলরক্ষক। উলটো ৪১ মিনিটে জেমলাইনুখিনের আরেকটি অসাধারণ গোলে প্রথমার্ধেই জয় অনেকটাই নিশ্চিত করে ফেলেছিলো কিরগিজরা।

     

    দ্বিতীয়ার্ধে সেভাবে কোনো দলই সুযোগ পায়নি। ভারী মাঠে খেলোয়াড়দের ক্লান্তির ছাপ টের পাওয়া যাচ্ছিল। শেষদিকে হেড থেকে ব্যবধান কমানোর সুযোগ পেয়েছিল বাংলাদেশ। কিন্তু হেড অল্পের জন্য চলে যায় বার ঘেঁষে।

     

    আগামী ১৫ জুন তাজিকিস্তানের সাথে একই মাঠে বাংলাদেশ গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলবে।