• বিশ্বকাপ বাছাই
  • " />

     

    যে ড্র হারের সমান

    যে ড্র হারের সমান    

    আবারও শেষ মুহূর্তের গোলে কপাল পুড়ল বাংলাদেশের। গত কয়েকটি ম্যাচে অন্তিম সময়ে স্বপ্নভঙ্গ হওয়াটা যেন অভ্যাসই হয়ে গেছে। ম্যাচের অনেকটা সময় প্রতিপক্ষের ওপর চড়ে বসেছিল বাংলাদেশ। ৬৫ মিনিটে তাজিকিস্তান এমনকি দশ জনের দলও হয়ে পড়েছিল। কিন্তু শেষ ১৫ মিনিটে হঠাৎ খেই হারিয়ে ফেলে বাংলাদেশ। ৮৬ মিনিটের গোলে তাই ১-১ ড্র নিয়েই মাঠ ছাড়তে হয়েছে স্বাগতিকদের।

    ম্যাচের শুরু থেকেই নিয়ন্ত্রণ ছিল বাংলাদেশের কাছে। মামুনুল-জামাল ভুইঁয়া পুরো মধ্যমাঠ নিজেদের দেখলে রেখেছিলেন। গোছানো পাসে হেমন্তরা বারবারই ঢুকে পড়ছিল প্রতিপক্ষ রক্ষণে, কিন্তু এমিলিরা সুযোগগুলো কাজে লাগাতে পারছিলেন না। এর মধ্যে মামুনুলের ফ্রিকিক দারুণভাবে ঠেকিয়ে দিয়েছেন তাজিক গোলরক্ষক। প্রথমার্ধ শেষ হয় গোলশূন্য হয়েই।

     


    ৫০ মিনিটেই পুরো গ্যালারি উত্তলা। পুরো ম্যাচ দুর্দান্ত খেলা মামুনুলের ফ্রিকিক থেকে হেড করেছিলেন হেমন্ত। সেটা আলতো ছুঁয়ে জালে জড়িয়ে দেন এমিলি। জয়টাও নিশ্চিত হতে পারত বাংলাদেশ স্ট্রাইকারের কল্যাণেই, কিন্তু সুবর্ণ দুইটি সুযোগ নষ্ট করেছেন এমিলি। দুইবারই হেড থেকে গোলরক্ষককে একা পেয়েও মেরে দিয়েছেন বাইরে।

     


    দশ জন নিয়ে বাংলাদেশ উলটো তাজিকিস্তানের সঙ্গে চাপে পড়ে যায়। রক্ষণে রায়হান বাধা হয়ে না দাঁড়ালে ৮০ মিনিটের আগেই গোল খেয়ে ফেলতে পারত। ৮৬ মিনিটে গোল খেয়ে বসার পর মনোবল একেবারেই ভেঙে পড়ে এমিলিদের। শেষদিকে গোলরক্ষক লিটন অসাধারণ সেভ না করলে পরাজয় নিয়েই মাঠ ছাড়তে হতো বাংলাদেশকে।