• ইংলিশ প্রিমিয়ার লিগ
  • " />

     

    প্রিমিয়ার লিগের 'এলিট ক্লাবে' সালাহ

    প্রিমিয়ার লিগের 'এলিট ক্লাবে' সালাহ    

    রেকর্ড ভাঙা গড়ার মৌসুমে আরও একটি রেকর্ড  গড়লেন মোহাম্মদ সালাহ। প্রিমিয়ার লিগের এক মৌসুমে সর্বোচ্চ গোলের মাইলফলক ছুঁয়েছেন লিভারপুল ফরোয়ার্ড। এর আগে অ্যালান শিয়ারার, ক্রিশ্চিয়ানো রোনালদো আর লুইস সুয়ারেজরা ছিলেন এই রেকর্ডের মালিক। সেখানে ঢুকে গেলেন সালাহও।

    ১৯৯৫-৯৬ মৌসুম থেকে ২০ দলের প্রিমিয়ার লিগ শুরুর হওয়ার পর এক মৌসুমে একজন খেলোয়াড়ের সর্বোচ্চ গোল ছিল ৩১। সেবারই ব্ল্যাকবার্ন রোভার্সের হয়ে ৩১ গোল করেছিলেন অ্যালান শিয়ারার। পরে প্রায় এক যুগ পর সেই রেকর্ডে ভাগ বসিয়েছিলেন রোনালদো। ২০১৩-১৪ মৌসুমে লুইস সুয়ারেজও ৩১ গোল করে ঢুকে গিয়েছিলেন রেকর্ড বুকে। প্রিমিয়ার লিগের তিন ম্যাচ বাকি থাকতে সালাহও আজ ওয়েস্টব্রমউইচ আলবিওনের বিপক্ষে করে ফেলেছেন মৌসুমের ৩১ তম গোল।

    সালাহর ওই গোলের পর ওয়েস্টব্রমের বিপক্ষে ২-০ তে এগিয়ে গিয়েছিল লিভারপুল। ম্যাচের প্রায় পুরোটা সময় এগিয়ে থেকেও পয়েন্ট তালিকার তলানীর দল ওয়েস্টব্রমের বিপক্ষে জেতা হয়নি ইয়ুর্গেন ক্লপের দলের। ৭৯ আর ৮৮ মিনিটে গোল শোধ দিয়ে ম্যানচেস্টার ইউনাইটেডের পর লিভারপুলকেও চমকে দিয়েছে ওয়েস্টব্রম। এবার জিততে না পারলেও দুই গোলে পিছিয়ে থাকা ম্যাচে ২-২ এ ড্র করে মূল্যবান এক পয়েন্ট ছিনিয়ে নিয়েছে তারা।
    রেকর্ড গড়লেও তাই ম্যাচটা শেষ পর্যন্ত মনমতো হয়নি সালাহর দলের জন্য। 

    ১৯৯২-৯৩ মৌসুম থেকে শুরু হওয়া প্রিমিয়ার লিগের প্রথম তিন মৌসুমে অংশ নিয়েছিল ২২ দল। একজন খেলোয়াড় সর্বোচ্চ ৪২ ম্যাচ খেলার সুযোগ পেতেন তখন। ২২ দলের লিগে অবশ্য এক মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ড ৩৪। অ্যালান শিয়ারার আর অ্যান্ডি কোল দুজনেই ভাগীদার সেই রেকর্ডের। সালাহ যে গতিতে ছুটছেন ৩৮ ম্যাচের লিগেও সেই রেকর্ড ভেঙে দিলে অবাক হওয়ার কিছু থাকবে না!