• পাকিস্তান - আয়ারল্যান্ড সিরিজ
  • " />

     

    বৃষ্টিতে আয়ারল্যান্ডের 'নতুন' ইতিহাস

    বৃষ্টিতে আয়ারল্যান্ডের 'নতুন' ইতিহাস    

    ইতিহাস, ইতিহাস। আয়ারল্যান্ডের ছেলেদের প্রথম টেস্ট খেলাটা যেমন ইতিহাস, তেমনি ইতিহাস প্রথম দিনের ঘটনাটাও। পাকিস্তানের বিপক্ষে ডাবলিনে তাদের ইতিহাসের প্রথম টেস্টের প্রথম দিন ভেসে গেছে বৃষ্টিতে, একটি বলও খেলা না হয়েই। এর আগে ১০টি টেস্টখেলুড়ে দেশের কোনোটিকেই হতে হয়নি এমন ইতিহাসের সাক্ষী। 

    মে মাসে আয়ারল্যান্ডের আবহাওয়া হয়ে ওঠে আরও বেপোরোয়া, বৃষ্টির পূর্বাভাস ছিল এদিনও। দুই আম্পায়ার নাইজেল লং ও রিচার্ড ইলিংওর্থ বারকয়েক পর্যবেক্ষণ করে এসে জানিয়েছেন সিদ্ধান্ত, প্রথম দিন সম্ভব নয় কোনও খেলা। মালাহাইডে টেস্টকে সামনে রেখে ভেন্যুর উন্নয়নের অংশ হিসেবে বেশ কিছু স্ট্যান্ড বসিয়েছে ক্রিকেট আয়ারল্যান্ড, সেসবের টিকেট বিক্রি হয়ে গিয়েছিলে আগেই, লোকজনও এসেছিল। তবে সেসব গ্যালারি শূন্য হতে লাগলো ধীরে ধীরে, আয়ারল্যান্ডের প্রথম টেস্টটা এখন বনে গেল তাই চারদিনের, ফলো-অনের ব্যবধানও এখন ২০০ রান থেকে কমে আসবে ১৫০ রানে। 

    ভেন্যু সংস্কারে প্রায় ১ মিলিয়ন ইউরো খরচ করেছে ক্রিকেট আয়ারল্যান্ড, প্রথম দিনের টিকেট বিক্রির টাকাটা এখন পুরোটাই ফেরত দিতে হবে দর্শকদের। সঙ্গে মাঠে খাবার-দাবারসহ অন্যান্য ক্ষতি তো আছেই। ইনসুরেন্সের পরও তাই তাদেরকে আর্থিকভাবে বেশ একটা ধাক্কা দিয়ে গেল বেপরোয়া বৃষ্টি। 

    বৃষ্টির কারণে হতে পারেনি টসটাও। মাঠ থেকে কাভারও সরতে পারেনি, ক্ষণিকের খেলা শুরুর আশাও মিলিয়ে গেছে দ্রুতই। অবশ্য ক্রিকেট আর আবহাওয়া যেমন সূক্ষ্ণভাবে জড়িত, তাতে আর কাকেই বা দোষ দেওয়া যায়। ক্রিকেটের একদম শীর্ষস্তরে উঠে সেটা নতুন করে টের পেলো আয়ারল্যান্ড, টেস্টের প্রথমদিনে নিশ্চয়ই এভাবে করে চাননি সেটা তারা! 

    পরের দিন থেকে আবহাওয়ার পূর্বাভাস আশাজাগানিয়া, আয়ারল্যান্ডের আশাও নিশ্চয়ই এমনটিই! অন্তত প্রথম টেস্ট খেলতে এসে কেইবা হাত-পা গুটিয়ে বৃষ্টি উপভোগ করতে পারে!