• ইংল্যান্ড-ভারত সিরিজ
  • " />

     

    ৯০০ রেটিং ছুঁলেন অ্যান্ডারসন, দুইয়ে নেমে গেলেন কোহলি

    ৯০০ রেটিং ছুঁলেন অ্যান্ডারসন, দুইয়ে নেমে গেলেন কোহলি    

    সপ্তম ইংলিশ বোলার হিসেবে আইসিসির ক্রিকেটার র‍্যাঙ্কিংয়ে ৯০০ রেটিং ছুঁলেন জেমস অ্যান্ডারসন। লর্ডসে নয় উইকেট নিয়েছেন ইংলিশ পেসার, দল জিতেছে ইনিংস ও ১৫৯ রানে। এই ভেন্যুতে উইকেটের সেঞ্চুরিও পূরণ করেছেন অ্যান্ডারসন। 

    ৪৩ রানে ৯ উইকেটের ফিগারের পর অ্যান্ডারসনের রেটিং পয়েন্ট এখন ৯০৩। সিডনি বার্নস (৯৩২), জর্জ লোম্যান (৯৩১), টনি লক (৯১২), ইয়ান বোথাম (৯১১), ডেরেক আন্ডারউড (৯০৭), অ্যালেক বেডসার (৯০৩) এর আগে ছুঁয়েছিলেন এই মাইলফলক। শেষ ৯০০ ছুঁয়েছিলেন ইয়ান বোথাম, ১৯৮০ সালের আগস্টে। 

    টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ের দুইয়ে থাকা কাগিসো রাবাদার সঙ্গে এখন অ্যান্ডারসনের রেটিংয়ের ব্যবধান এখন ২১ পয়েন্ট। টেস্টে এখন ৫৩৩ উইকেট অ্যান্ডারসনের, পেসারদের মধ্যে তার সামনে আছেন শুধু অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাকগ্রা (৫৬৩)। 

    অ্যান্ডারসনের রেকর্ডের দিনে অবনমন ঘটেছে ভারত অধিনায়ক বিরাট কোহলির। টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে এক নম্বরে ওঠার সপ্তাহখানেকের মধ্যেই আবার দুইয়ে নেমে গেছেন তিনি। বল-টেম্পারিংয়ের দায়ে নিষিদ্ধ থাকা স্টিভ স্মিথ আবার উঠে গেছেন এক নম্বরে। লর্ডসে দুই ইনিংসে তিনি করেছেন ২৩ ও ১৭ রান। আগের টেস্টে দুই ইনিংস মিলিয়ে করেছিলেন ২০০ রান। 

    লর্ডসে ম্যাচসেরা ক্রিস ওকসের উন্নতি হয়েছে তিন র‍্যাঙ্কিংয়েই- ব্যাটসম্যান, বোলার, অল-রাউন্ডার। ৩৪ ধাপ এগিয়ে ৫০ নম্বর ব্যাটসম্যান এখন তিনি, বোলারদের ৩২ নম্বরে উঠতে তার উন্নতি হয়েছে তিন ধাপ। আর অলরাউন্দারদের র‍্যাঙ্কিংয়ে পাঁচধাপ উন্নতির পর তার অবস্থান এখন সাতে।