• ইংল্যান্ড-ভারত সিরিজ
  • " />

     

    'হাঙ্গামা'র অভিযোগ থেকে অব্যাহতি পেলেন স্টোকস

    'হাঙ্গামা'র অভিযোগ থেকে অব্যাহতি পেলেন স্টোকস    

    হাঙ্গামার অভিযোগ থেকে নিস্তার পেয়েছেন বেন স্টোকস। ব্রিস্টলে গত বছরের ২৫ সেপ্টেম্বর নাইটক্লাবের বাইরে মারামারিতে জড়িয়ে পড়ার পর গ্রেফতার হয়েছিলেন ইংলিশ অলরাউন্ডার। যে মামলার শুনানি শুরু হয়েছিল গত ৬ আগস্ট। স্টোকসের সঙ্গে আরেক ব্যক্তি রায়ান আলির বিরুদ্ধেও আনা হয়েছিল একই অভিযোগ। 

    স্টোকসের মতো হাঙ্গামার অভিযোগ থেকে মুক্তি পেয়েছেন আলিও। 

    ছয়জন পুরুষ ও মহিলার সমন্বয়ে গঠিত জুরি বোর্ডের রায় ঘোষণার সময় কান্নায় ভেঙে পড়েছেন স্টোকসের স্ত্রী ক্ল্যারে। একই অবস্থা ছিল স্টোকসের এজেন্ট নেইল ফেয়ারব্রাদারেরও। তবে শান্ত ছিলেন স্টোকস, চোখ বন্ধ করে ছিলেন কিছুক্ষণ। এরপর রায়ান আলির সঙ্গে হাত মিলিয়েছেন তিনি। 

    গত বছর ‘মাতাল’ অবস্থায় এমবার্গো নাইটক্লাবের বাইরে মারামারিতে জড়িয়ে পড়েছিলেন স্টোকস। পরে নিজের সাক্ষ্যতে তিনি বলেছেন, আত্মরক্ষার্থেই প্রতিক্রিয়া দেখিয়েছিলেন তিনি। এর আগে সমকামী এক দম্পতিকে আক্রমণাত্মক কথাও তার ‘প্রতিপক্ষ’-র দিক থেকে ধেয়ে এসেছে বলে জানিয়েছিলেন তিনি। আর ‘মাতাল’ হওয়ার কথা অস্বীকার করলেন সেদিন মদ্যপানের বর্ণনা দিয়েছিলেন তিনি। 

    স্টোকসের পক্ষে তার আইনজীবী বলেন, আলির যে চোট নিয়ে এতো অভিযোগ, সেই চোটের জন্য মূল দায়ী ব্যক্তি যে স্টোকস, তা অনুমান করা গেলেও প্রমাণ করা যাবে না। এমনকি সেই রাতে স্টোকসের সঙ্গে থাকা আরেক ক্রিকেটার অ্যালেক্স হেলস, যাকে পুলিশ গ্রেফতারও করেনি, তিনিও দায়ী হতে পারেন। আর স্টোকসের দিকে ট্রাফিক সঙ্কেতের ধাতব বস্তু নিয়ে আক্রমণ করতেও দেখা গেছে তার ‘প্রতিপক্ষ’কে। অবশ্য আলি সেটি মনে করতে পারেন না বলেই জানিয়েছেন। 

    আর স্টোকসের বিরুদ্ধে অভিযোগে বলা হয়েছিল, সেদিন আত্মরক্ষার চেয়েও বেশি প্রতিক্রিয়া দেখিয়েছিলেন স্টোকস, এমনকি আত্মনিয়ন্ত্রণও হারিয়েছিলেন। সেদিন তার হাতে খুনও হয়ে যেতে পারতো বলে বলা হয়েছিল অভিযোগে। 

    জুরির রায়ের পর এখন ট্রেন্টব্রিজ টেস্টে খেলতে তাই বাধা নেই স্টোকসের। এর আগে ভারতের বিপক্ষে ঘোষিত তৃতীয় টেস্টের স্কোয়াডে ছিলেন না স্টোকস। তবে ইসিবির পক্ষ থেকে বলা হয়েছিল, মামলার শুনানি ও রায় পর্যালোচনা করে সিদ্ধান্ত নেবেন তারা। 

    এর আগে এই মারামারির ঘটনার পরপর সাময়িক নিষিদ্ধ করা হয়েছিল স্টোকসকে। ফলে অ্যাশেজ সফর মিস করেছিলেন তিনি। এরপর নিউজিল্যান্ড সফর দিয়ে ফিরেছেন ক্রিকেটে, ভারতের বিপক্ষে প্রথম টেস্ট জয়েও রেখেছেন অবদান। 

    অবশ্য শুনানি শুরু হয়ে যাওয়ায় দ্বিতীয় টেস্টটা মিস করেছেন তিনি।