• ইংল্যান্ড-ভারত সিরিজ
  • " />

     

    চলে গেলেন অজিত ওয়াদেকার

    চলে গেলেন অজিত ওয়াদেকার    

    মারা গেছেন ভারতের সাবেক অধিনায়ক অজিত ওয়াদেকার, ৭৭ বছর বয়সে। দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন সাবেক এই বাঁহাতি ব্যাটসম্যান। ১৯৭১ সালে ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডে ভারতের ঐতিহাসিক সিরিজ জয়ে নেতৃত্ব দিয়েছিলেন ওয়াদেকার।

    ৩৭ টেস্ট খেলেছিলেন তিনি, ৩১.০৭ গড়ে করেছিলেন ২১১৩ রান। ১৯৬৭-৬৮ নিউজিল্যান্ড সফরে ওয়েলিংটনে একমাত্র সেঞ্চুরিটি করেছিলেন ওয়াদেকার, যেটি ছিল ম্যাচজয়ী ইনিংস। সেবার দেশের বাইরে প্রথমবারের মতো সিরিজ জিতেছিল ভারত। স্লিপে দারুণ ফিল্ডারও ছিলেন।

    ১৯৭০-৭১ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে মানসুর আলি খান পাতৌদি সরে দাঁড়ানোয় নেতৃত্ব পেয়েছিলেন ওয়াদেকার। তার আগে ভারতের অবস্থান বিশ্ব ক্রিকেটে বেশ দৃঢ় হচ্ছিল। দিলিপ সারদেশাই ও অভিষিক্ত সুনীল গাভাস্কারের দারুণ ব্যাটিংয়ে ১-০ ব্যবধানে স্যার গ্যারফিল্ড সোবার্সের ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছিল ভারত।

    এরপর ওভালে চন্দ্রশেখরের ৩৮ রানে ৬ উইকেটে ভর করে ইংল্যান্ডেও ১-০ তে সিরিজ জেতে ভারত। তখন তাদেরকে আন-অফিশিয়াল বিশ্বচ্যাম্পিয়নও বলা হতো।

    শেষটা অবশ্য সুখকর ছিল না ওয়াদেকারের। ইংল্যান্ডের বিপক্ষে ওই সিরিজের পর দেশের মাটিতেও জিতেছিলেন, তবে পরের সফরে ভরাডুবি হয়েছিল তাদের। ৩-০ ব্যবধানে সিরিজ হেরেছিল ভারত। অধিনায়কত্ব হারিয়েছিলেন ওয়াদেকার, এরপর অবসরই নিয়েছিলেন।

    এরপর ভারতের প্রথম হেড কোচের দায়িত্ব পালন করেছিলেন তিনি। ২০১১ সালে বিসিসিআই তাকে সিকে নাইড়ু আজীবন সম্মাননা প্রদান করে।